মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৪:২৭ পূর্বাহ্ন

অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য বাংলাদেশের শান্তিপূর্ণ উপায় খোঁজা জরুরি: ইইউ

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : রবিবার, ৫ নভেম্বর, ২০২৩ ১১:৫৫ pm

 

বাংলাদেশে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গণতন্ত্র, মানবাধিকার ও মৌলিক স্বাধীনতার জন্য সহায়ক একটা অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য শান্তিপূর্ণ উপায় খুঁজে বের করা জরুরি বলে দাবি করেছেন ইইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র ও নিরাপত্তা বিষয়ক শীর্ষ প্রতিনিধি জোসেফ বোরেল।

রোববার (৫ নভেম্বর) সোশ্যাল মিডিয়া এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলে এক পোস্টে এই বার্তা দেন জোসেফ বোরেল। টুইটে সব পক্ষকে সহিংসতা থেকে বিরত থাকার জন্যও আহ্বান জানান ইউরোপীয় ইউনিয়নের এই শীর্ষ প্রতিনিধি।

বাংলাদেশে আট হাজারের বেশি বিরোধী দলের নেতাকর্মীকে গ্রেপ্তার করায় উদ্বেগ জানান জোসেফ বোরেল। একই সঙ্গে সবার ক্ষেত্রেই যেন ন্যায় বিচার বিচার নিশ্চিত করা হয় সেই আহ্বান জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, গত ২৮ অক্টোবর রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ ঘিরে দলটির নেতাকর্মীদের সঙ্গে কয়েক দফায় সংঘর্ষ হয় পুলিশের। এতে এক পুলিশ সদস্য এবং যুবদলের এক নেতা নিহত হন। আর সংঘর্ষের কারণে পণ্ড হয় মহাসমাবেশ।

এরপর রাজধানী ঢাকাসহ সারাদেশে বিরোধী দল বিএনপির নেতাকর্মীদের গ্রেপ্তার শুরু করে পুলিশ। ওই ঘটনার পর শনিবার (৪ নভেম্বর) পর্যন্ত দলটির অন্তত ৭ হাজার ৮৩৫ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়। এদের মধ্যে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষ পর্যায়ের অন্তত সাতজন নেতা রয়েছেন। এছাড়া সাবেক সংসদ সদস্যসহ জেলা ও মহানগর পর্যায়ের অন্তত অর্ধশতাধিক গুরুত্বপূর্ণ নেতা রয়েছেন।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD