শনিবার, ২৫ মে ২০২৪, ১০:০৬ পূর্বাহ্ন

আওয়ামী লীগ হিন্দু সম্প্রদায়ের পাশে ছিল এবং আছে: শেখ হাসিনা

ডেস্ক এডিটর
  • প্রকাশের সময় : রবিবার, ২২ অক্টোবর, ২০২৩ ৪:১৮ pm

আওয়ামী লীগ সবসময় হিন্দু সম্প্রদায়ের পাশে ছিল এবং এখনও আছে বলে জানিয়েছেন দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার দুর্গাপূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করতে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে গিয়ে এ কথা বলেন তিনি।

আওয়ামী লীগ প্রধান বলেন, “৭৫ পর বাংলাদেশকে অসাম্প্রদায়িক চেতনা থেকে দূরে সরিয়ে নিয়ে গিয়েছিল। হিন্দু সম্প্রদায়ের উপর অনেক অত্যাচার নির্যাতন হয়েছে। ‘৯২, ২০০১ ও তার আগে বার বার আঘাত এসেছে। কিন্তু বাংলাদেশ আওয়ামী লীগ আপনাদের পাশে ছিল, পাশে আছে।

“আমরা সবসময় বিশ্বাস করি, সকল ধর্ম বর্ণের মানুষ সমান অধিকার ভোগ করবে। আপনারা শান্তিপূর্ণভাবে পূজা সম্পন্ন করেন, সেটাই আমরা চাই।”

মণ্ডপে মণ্ডপে নিরাপত্তা নিয়ে সরকার প্রধান বলেন, “আইন-শৃঙ্খলা কর্মী থেকে শুরু করে আমাদের প্রত্যেক নেতারা আছেন, যাতে কোনো ধরনের ঘটনা না ঘটতে পারে। সেদিকে আমরা সতর্ক আছি। আমরা চাই, আপনারা ভালোভাবে পূজা উদযাপন করেন।”

গত শুনিবার ষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হয় শারদীয় দুর্গোৎসব। মঙ্গলবার বিজয়া দশমীতে বিসর্জনের মধ্য দিয়ে শেষ করে বাঙালি হিন্দুদের প্রধান ধর্মীয় উৎসব।

এবার সাড়া দেশে প্রায় সাড়ে ৩২ হাজার মণ্ডপে পূজা উদযাপন হচ্ছে, যা সাম্প্রতিক বছরগুলোর মধ্যে সর্বোচ্চ। সার্বিকভাবে পরিবেশও শান্তিপূর্ণ।

বাংলাদেশের মানুষ সবসময় ‘উদার মনের’ উল্লেখ করে শেখ হাসিনা বলেন, “তারাও সব সময় অসম্প্রদায় চেতনাকে বিশ্বাস করে। যে কারণে আজকে আমাদের স্লোগান, ধর্ম যার যার উৎসব সবার। সবাই আমরা ঠিকই এভাবে উৎসব পালন করে যাচ্ছি।”

পূজা ‘শান্তিপূর্ণভাবে হচ্ছে’ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আমাদের আইন-শৃঙ্খলা বাহিনীর সকলে আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছে। আমি বলব, আমাদের যতটুকু করার আমি করেছি।”

বাংলাদেশে নিজ নিজ অধিকার নিয়ে সবাই বাস করবেন জানিয়ে তিনি বলেন, “মহান মুক্তিযুদ্ধে সবাই একই সঙ্গে যুদ্ধ করেছেন, কাজেই এখানে সকলের অধিকার রয়েছে। সে অধিকার যাতে সুপ্রতিষ্ঠিত থাকে আমরা সেই চেষ্টাই করি।.. বাংলাদেশে যে উন্নয়নের ছোঁয়া, এটা মানুষের কল্যাণেই আমাদের কাজ। মানুষের কল্যাণ করাটাই আমাদের একমাত্র দায়িত্ব।”

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস, বাংলাদেশ পূজা উদযাপন কমিটির সভাপতি জি এল ভৌমিক ও সাধারণ সম্পাদক উপস্থিত ছিলেন।

ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন শেষে শেখ হাসিনা যান রামকৃষ্ণ মিশনে। সেখানেও তিনি পূণ্যার্থীদের সঙ্গে শুভেচ্ছা বিনিমিয় করেন।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD