রবিবার, ১৬ জুন ২০২৪, ০৬:০৬ পূর্বাহ্ন

আফ্রিকার মাটিতে সিরিজ হার টাইগ্রেসদের

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : রবিবার, ২৪ ডিসেম্বর, ২০২৩ ২:২০ pm

স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে প্রথম ওয়ানডেতে হারিয়ে রেকর্ড গড়েছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। দ্বিতীয় ম্যাচে হারলেও প্রথমবারের মতো প্রোটিয়াদের মাঠে সিরিজ জয়ের সুযোগ ছিল নিগার সুলতানার দলের সামনে। কিন্তু সিরিজের শেষ ওয়ানডেতে ২১৬ রানের বড় ব্যবধানে হেরে এই কীর্তি আর গড়া হলো না বাংলাদেশের।

গতকাল শনিবার (২৩ ডিসেম্বর) বেনোনিতে দক্ষিণ আফ্রিকার ৩১৬ রানের জবাবে ৩১.১ ওভারে মাত্র ১০০ রানে গুটিয়ে যায় সফরকারীরা।ওয়ানডেতে রানের হিসাবে এটাই বাংলাদেশের সবচেয়ে বড় হার। তাদের আগের রেকর্ড হারের তেতো অভিজ্ঞতাও হয়েছিল প্রোটিয়াদের বিপক্ষে। ২০১৮ সালে কিম্বার্লিতে ১৫৪ রানে হেরেছিল তারা।

বড় লক্ষ্য তাড়ায় সপ্তম ওভারেই বাংলাদেশের ম্যাচ থেকে ছিটকে পড়া একরকম নিশ্চিত হয়ে যায়। দলীয় ২৮ রানের মধ্যে সাজঘরে যান প্রথম সারির চার ব্যাটার। শামিমা সুলতানা, ফারজানা হক, মুর্শিদা খাতুন ও নিগারের কেউই দুই অঙ্কে যেতে পারেননি। শেষমেশ ১০০ রান পর্যন্ত পৌঁছাতে পারে লাল-সবুজ জার্সিধারীরা।

রিতু মনি সর্বোচ্চ ৩৩ রান করেন ৬৭ বলে। দক্ষিণ আফ্রিকার হয়ে মারিজানে কেপ ২১ রানে দুই ও আয়াবোঙ্গা খাকা ১৫ রানে তিন উইকেট নেন। এছাড়া নাডিন ডি ক্লার্ক ১০ রানে শিকার করেন তিন উইকেট।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে উদ্বোধনী জুটিতেই বড় পুঁজির ভিত পেয়ে যায় স্বাগতিকরা। অধিনায়ক লরা উলভার্ডট ও ট্যাজমিন ব্রিটস মিলে জোড়া সেঞ্চুরিতে যোগ করেন ২৪৩ রান। ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার নারী দলের পক্ষে এটাই যে কোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি।

উলভার্ডট ১৩৪ বলে করেন ১২৬ রান। ১২৪ বলে ব্রিটস খেলেন ১১৮ রানের ইনিংস। এরপর আনিকা বশের অপরাজিত ১৯ বলে ২৮ ও সুনে লুসের ১৭ বলে ৩৪ রানের ঝড়ো ইনিংসে ৩০০ পেরিয়ে যায় প্রোটিয়ারা। শেষ পর্যন্ত ৪ উইকেট হারিয়ে ৩১৬ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD