শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৭:২৯ অপরাহ্ন

আবারও আসছে অবরোধ কর্মসূচি

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ১৩ নভেম্বর, ২০২৩ ৩:২৭ pm

বিএনপিসহ সমমনা বিরোধী দলের চতুর্থ দফায় ডাকা ৪৮ ঘণ্টার অবরোধ আগামীকাল মঙ্গলবার (১৪ নভেম্বর) সকাল ৬টায় শেষ হতে যাচ্ছে।

জানা যায়, এ কর্মসূচি শেষ হলে একদিনের বিরতি দিয়ে দাবি আদায়ে আরও ৪৮ ঘণ্টা অবরোধ চালিয়ে যাওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিরোধী দলগুলো।

বিএনপিসহ বিরোধী দলের নেতারা বলছেন, চলতি সপ্তাহ অবরোধ কর্মসূচি চালিয়ে নেওয়া হবে। এ ক্ষেত্রে মঙ্গলবার কর্মসূচিতে বিরতি দিয়ে বুধবার (১৫ নভেম্বর) সকাল থেকে শুক্রবার (১৭ নভেম্বর) সকাল ৬ পর্যন্ত আরও ৪৮ ঘণ্টা কর্মসূচি দেওয়া হবে।

তারা বলছেন, নির্বাচন কমিশন (ইসি) যদি আগামী দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে তাহলে কর্মসূচির ধরনে পরিবর্তন আনা হবে। সেক্ষেত্রে যুগপৎ আন্দোলনে থাকা ৩৬টি দলের বাইরে যেসব দল বর্তমান সরকারের অধীনে নির্বাচনে অংশ নেবে না, তাদের সঙ্গে সমন্বয়ক রেখে নতুন কর্মসূচি দেওয়া হবে।
এক্ষেত্রে নির্বাচনের তফসিল ঘোষণা করা হলে পরের দিন থেকে হরতালের কর্মসূচি দেওয়া প্রাথমিক সিদ্ধান্ত রয়েছে বিএনপি, গণতন্ত্র মঞ্চসহ বিরোধী দলগুলোর।

এ প্রসঙ্গে জানতে চাইলে গণতন্ত্র মঞ্চের শরিক দল বিপ্লবী ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক গণমাধ্যমকে বলেন, নতুন কর্মসূচি নিয়ে আমাদের মধ্যে আলোচনা চলছে। বিকেলের মধ্যে নতুন কর্মসূচি চূড়ান্ত করা হবে।
নাম না প্রকাশে বিএনপির সম্পাদকমণ্ডলীর এক নেতা বলেন, চলতি সপ্তাহ অবরোধ কর্মসূচি কন্টিনিউ (ধারা অব্যাহত রাখা) করা হবে।

বিরোধী দলগুলোর পক্ষ থেকে ইতোমধ্যে নির্বাচনের তফসিল ঘোষণা না করতে আহ্বান জানানো হয়েছে। এরপরও যদি নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করে তাহলে কর্মসূচির ধরনে পরিবর্তন আনবে বিরোধী দলগুলো।

প্রসঙ্গত, গত ২৮ অক্টোবর মহাসমাবেশে হামলা, হত্যা, গ্রেপ্তারের প্রতিবাদে এবং সরকার পতনের এক দফা দাবিতে এর আগে ২৯ অক্টোবর হরতাল এবং ৩১ অক্টোবর, ১ ও ২ নভেম্বর মোট তিন দিনের অবরোধ কর্মসূচি পালন করেছে বিএনপি-জামায়াত ও তাদের শরিকরা।

তারপর ৫ ও ৬ নভেম্বর দ্বিতীয় দফায়, ৮ ও ৯ নভেম্বর তৃতীয় দফায় অবরোধ কর্মসূচি পালন করে তারা। আর ১১ নভেম্বর থেকে শুরু হয় চতুর্থ দফায় ৪৮ ঘণ্টার অবরোধ, যা শেষ হবে আগামীকাল সকাল ৬টায়।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD