বুধবার, ২৯ মে ২০২৪, ১১:০৪ অপরাহ্ন

আবারও ভূমিকম্পে কাঁপলো আফগানিস্তান

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৬ অক্টোবর, ২০২৩ ১:০৪ pm

আফগানিস্তানে আবারও ভূমিকম্প আঘাত হেনেছে। আজ বৃহস্পতিবার স্থানীয় সময় ভোররাতে মাঝারি ভূমিকম্প আঘাত হানে দেশটিতে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৩।

আফগানিস্তানের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, এই ভূমিকম্পের উপকেন্দ্র ছিল ১৫০ কিলোমিটার গভীরে। ক্ষয়ক্ষতির ব্যাপারে এখনো কিছু জানা যায়নি।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, যুদ্ধবিধ্বস্ত দেশটি চলতি মাসে এ নিয়ে চারবার ভূমিকম্পে কেঁপে উঠল। গত সপ্তাহে হেরাত প্রদেশে ৬ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে প্রায় ৪ হাজার প্রাণহানি ঘটে। অনেক বাড়িঘর, ভবন ধ্বংসস্তূপে পরিণত হয়।

এর আগে গত ১৫ অক্টোবর ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল পাকিস্তানে। ১৩ অক্টোবর ৪ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে কাঁপে দেশটি।

তার আগে গত ১১ অক্টোবর ৬ দশমিক ১ মাত্রার আরেকটি ভূমিকম্পে কাঁপে দেশটি। হেরাত প্রদেশে আঘাত হানা শক্তিশালী ওই ভূমিকম্পে প্রায় দুই হাজার বাড়িঘর ধ্বংসস্তুপে পরিণত হয়। তবে প্রাণহানির সংখ্যা সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি তালেবান নেতৃত্বাধীন সরকার।

আফগানিস্তানে প্রায়শই ভূমিকম্প আঘাত হেনে থাকে। বিশেষ করে হিন্দুকুশ পর্বতমালার দিকে এটি বেশি অনুভূত হয়। এই এলাকাটি ইউরেশীয় ও ভারতীয় টেকটোনিক প্লেটের সংযোগস্থলের কাছে অবস্থিত।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD