বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১২:১১ পূর্বাহ্ন

আলোকিতে দেখা মিললো বাংলাদেশের প্রাণবন্ত শিল্প জগতের

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩ ৬:৩১ pm

দেশে যাত্রা শুরু করেছে প্ল্যাটফর্মস। বাংলাদেশের প্রাণবন্ত শিল্প জগতকে তুলে ধরার লক্ষ্যে এই যুগান্তকারী প্ল্যাটফর্মটি কাজ করছে। শিল্পের জগতে সৃজনশীলতা ও উদ্ভাবনকে উৎসাহিত করতে রায়ানা হোসেন প্রতিষ্ঠিত প্ল্যাটফর্মস সবসময় প্রতিশ্রুতিবদ্ধ। সেই প্রতিশ্রুতি থেকে দেশের শিল্পী ও শিল্প জগতে এরই মধ্যে এই প্ল্যাটফর্ম নজর কাড়তে সক্ষম হয়েছে।

শুক্রবার (১৩ অক্টোবর) গুলশান তেজগাঁও লিংক রোডে অবস্থিত আলোকি-তে ভিন্ন ধারার প্ল্যাটফর্মটির আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে। উদ্বোধন অনুষ্ঠানটি ছিল একটি ভিন্ন ধারার আয়োজন। জমজমাট এই অনুষ্ঠানে ছিল একটি প্রদর্শনী, যাতে বাংলাদেশের বৈচিত্র্যময় ও প্রাণবন্ত শিল্প জগতের চিত্র প্রকাশ পেয়েছে। প্রদর্শনীতে বেশ কেয়কজন শিল্পীর ৫০টি শিল্পকর্ম স্থান পেয়েছিল। শিল্প প্রদর্শনীর পাশাপাশি একটি যন্ত্রসঙ্গীত অনুষ্ঠানেরও আয়োজন করা হয়, এতে সুরের জাদুর মাধ্যমে প্রতিভাবান শিল্পীদের শিল্পকর্মগুলো নতুন প্রাণ পায়।

অনুষ্ঠানে অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, চিত্রশিল্পী মোহাম্মদ ইউনুসসহ আরও অনেকেই। এ ছাড়া চলচ্চিত্র ও বিভিন্ন অঙ্গনের তারকরা প্রদর্শনীতে অংশ নিয়েছিলেন।

প্ল্যাটফর্মস এমন একটি ওয়েবসাইট, যেখানে দেশের চিত্রশিল্পীরা তাদের শিল্পকর্মগুলো প্রদর্শন ও বিক্রি করতে পারবেন। দেশ এবং দেশের বাইরের শিল্পপ্রেমীরা চাইলেই খুব সহজেই প্ল্যাটফর্মস ওয়েবসাইট থেকে তাদের পছন্দের শিল্পকর্মটি কিনতে পারবেন। প্রাথমিক অবস্থায় প্রখ্যাত চিত্রশিল্পী জয়নুল আবেদীনসহ অন্তত ২৫ জন শিল্পীর শিল্পকর্ম ওয়েবসাইটে স্থান পেয়েছে। এটি প্রতিনিয়তই বাড়তে থাকবে বলে আশা করছে প্ল্যাটফর্মস কর্তৃপক্ষ।

প্ল্যাটফর্মস-এর প্রতিষ্ঠাতা রায়ানা হোসেন তার অনুভূতি প্রকাশ করে বলেন, “প্ল্যাটফর্মস আমাদের অনেক কষ্টের ফসল। বাংলাদেশের শিল্পীদের কমিউনিটির জন্য এটি নিবেদিত। প্ল্যাটফর্মস-এর উদ্বোধন বাংলাদেশের শিল্প জগতের জন্য এক নতুন যুগের সূচনা করেছে। শিল্পীদের নিজেদের প্রতিভার প্রকাশ ও বিশ্বের সাথে তা শেয়ার করার মতো একটি প্ল্যাটফর্ম সৃষ্টি করা নিয়ে আমরা কাজ করছি। আমাদের উদ্বোধনী অনুষ্ঠান বাংলাদেশের সমৃদ্ধ শিল্প ও সংস্কৃতি জগতের একটি বাস্তব প্রতিফলন।”

আয়োজনে দেশের প্রতিষ্ঠিত শিল্পীদের পাশাপাশি ছিল সুমন ওয়াহিদ, সুলেখা চৌধুরী ও সোমা সুরভী জান্নাতের মতো উদীয়মান শিল্পীদের শিল্পকর্মও স্থান পায়। সৃজনশীলতা ও উদ্ভাবনী চিন্তার প্রকাশের মাধ্যমে বাংলাদেশের শিল্প জগতকে সমৃদ্ধ করে তোলা প্ল্যাটফর্মস-এর লক্ষ্য। এসব গুণী শিল্পীদের শিল্পকর্ম সেই লক্ষ্যেরই বাস্তবায়ন।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD