মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০১:৩১ পূর্বাহ্ন

আ. লীগের সঙ্গে নির্বাচন করবে যেসব দল

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩ ৩:৩৫ pm

 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধ হয়ে অংশগ্রহণ করতে নির্বাচন কমিশনে আবেদন করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), সাম্যবাদী দল, জাতীয় পার্টি (জেপি) এবং বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি।

আজ শনিবার (১৮ নভেম্বর) ইসি সূত্রে আবেদন করার বিষয়টি জানা গেছে।

ইসি সূত্র জানিয়েছে, আওয়ামী লীগের সঙ্গে যৌথভাবে নির্বাচনে অংশ নিতে শুক্রবারই (১৭ নভেম্বর) আবেদন করেছে হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাসদ। আর শনিবার সকালে আবেদন জমা দিয়েছে দীলিপ বড়ুয়ার সাম্যবাদী দল, রাশেদ খান মেননের বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি এবং আনোয়ার হোসেন মঞ্জুর নেতৃত্বাধীন জাতীয় পার্টি (জেপি)।

গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) অনুচ্ছেদ ২০ (১) (এ) অনুযায়ী, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক একাধিক নিবন্ধিত রাজনৈতিক দল মিলে জোট গঠন করা হলে তার মধ্যে থেকে যেকোনো একটি দলের প্রতীক জোটভুক্ত দলগুলোর প্রার্থীদের বরাদ্দ করা যাবে। দলগুলোর জোটভুক্ত হয়ে একে অন্যের প্রতীক ব্যবহার করতে চাইলে তফসিল ঘোষণার তিন দিনের মধ্যে ইসিতে জানানোর বিধান রয়েছে।

গত বুধবার (১৫ নভেম্বর) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রার্থীদের মনোয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে আগামী ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং অফিসারের আদেশের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি হবে ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD