বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৭:২৩ পূর্বাহ্ন

ইরানে সংবাদপত্রের বিরুদ্ধে মামলা

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ২৭ নভেম্বর, ২০২৩ ১০:১৫ pm

ইরানে মোরালিটি গার্ড বা নীতি প্রহরী নামে একটি স্বেচ্ছাসেবী দলের সঙ্গে সরকারের সম্পৃক্ততা নিয়ে নথি প্রকাশ করে বিপদে পড়েছে দেশটির সংবাদপত্র ইতেমাদ। নথি অনুযায়ী, নারীদেরকে হিজাব পরতে বাধ্য করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই স্বেচ্ছাসেবী দলটিকে নির্দেশনা দেওয়া হয়েছিল।

স্বেচ্ছাসেবী ‘নীতি প্রহরীদের’ নিয়ে সরকারের অতি গোপনীয় নথি প্রকাশ করায় ইরানের স্বনামধন্য একটি সংবাদপত্রের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে দেশটির পাবলিক প্রসিকিউটর অফিস। বিচার বিভাগের সংবাদ পোর্টাল ‘মিজান’ রোববার জানিয়েছে, ইতেমাদ যে নথি প্রকাশ করেছে তা ‘অতি গোপনীয়’।

ইরানের মেয়েদের পাবলিক প্লেস বা গণপরিসরে মাথা ঢেকে রাখা পোশাক বা হেডস্কার্ফ পরা বাধ্যতামূলক। ইতেমাদের প্রকাশিত নথিটি এই আইন প্রয়োগে কয়েক হাজার স্বেচ্ছাসেবী নীতি প্রহরী নিয়োগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা সংক্রান্ত। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এর আগে স্বেচ্ছাসেবী দলটির সঙ্গে তাদের সরাসরি সম্পৃক্ততার বিষয়টিকে এড়িয়ে গিয়েছিল।

গত সপ্তাহে মন্ত্রণালয় জানিয়েছিল স্বেচ্ছাসেবী এই দলের সদস্যরা মন্ত্রণালয় বা নীতি পুলিশের সদস্য নন। কিন্তু ইতেমাদের প্রকাশিত নথিতে দেখা যায় তাদের সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্পৃক্ততা রয়েছে।

গত মাসে আরমিতা গেরাভান্ড নামে ১৬ বছরের এক মেয়ের মৃত্যুর পর সেচ্ছাসেবী দলটিকে নিয়ে ব্যাপক প্রতিক্রিয়া তৈরি হয়েছে ইরানে। তেহরান মেট্রোতে হিজাব না পরার কারণে নীতি প্রহরীর সদস্যরা তাকে হেনস্তা করেন। এরপর তাকে গোপনীয়তা হাসপাতালে ভর্তি করা হয় এবং এক পর্যায়ে তিনি জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে চলে যান। কয়েক সপ্তাহ পরে তার মৃত্যু হয়। এই ঘটনাকে এক বছর আগের মাহসা আমিনির মৃত্যুর সঙ্গে তুলনা করা হচ্ছে।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD