রবিবার, ১৬ জুন ২০২৪, ০৫:২২ পূর্বাহ্ন

ইসরায়েলি সেনাদের হামলায় জাতিসংঘের শতাধিক কর্মী নিহত

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশের সময় : শনিবার, ১১ নভেম্বর, ২০২৩ ৬:৩৭ pm

গাজায় ইসরায়েলি সেনাদের হামলায় জাতিসংঘের বহু কর্মী মারা গেছেন বলে জানিয়েছে সংস্থাটি। গত এক মাসেরও বেশি সময় ধরে চলা এই আগ্রাসনে শতাধিক কর্মী নিহত হয়েছেন বলেও দাবি করেছে জাতিসংঘের ত্রাণ বিষয়ক সংস্থা (ইউএনআরডব্লিউএ)।

স্থানীয় সময় শুক্রবার (১০ নভেম্বর) এক ঘোষণায় সংস্থাটির পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

বিবৃতিতে জানানো হয়, নিহতদের মধ্যে কয়েকজন বেকারিতে রুটি কেনার জন্য লাইনে দাঁড়িয়ে ছিল। সে সময় ইসরায়েলি হামলায় প্রাণ হারান তারা। এছাড়া বাকিরা পরিবার পরিজনসহ ইসরায়েলি বিমান হামলায় নিজেদের বাড়ি-ঘরের নিচে চাপা পড়ে নিহত হয়েছেন।

ইউএনআরডব্লিউএর পরিচালক ফিলিপ লাজ্জারিনি জানান, তাদের যেসব কর্মী নিহত হয়েছেন তাদের মধ্যে রয়েছেন চিকিৎসক, নার্স, শিক্ষক, অভিভাবক ও সহযোগী স্টাফ।

এ প্রসঙ্গে জর্দানের রাজধানী আম্মানে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান কর্মকর্তা ভল্কার তুর্ক বলেন, গাজায় জাতিসংঘ কর্মীদের নিহত হওয়ার ঘটনা নজিরবিহীন, আপত্তিকর ও অত্যন্ত হৃদয়বিদারক।

এদিকে জাতিসংঘের অসংখ্য কর্মী নিহত হওয়ার ঘটনাকে দুঃখজনক খবর বলে মন্তব্য করেছেন সংস্থাটির মানবিক বিষয়ক প্রধান কর্মকর্তা মার্টিন গ্রিফিটস।

উল্লেখ্য, আন্তর্জাতিক আইন অনুযায়ী, উদ্ধার ও ত্রাণ তৎপরতায় জড়িত জাতিসংঘ কর্মীদের ওপর যুদ্ধসহ কোনো অবস্থায়ই হামলা করা যায় না। গত ৭ অক্টোবর থেকে শুক্রবার পর্যন্ত গাজার ১৫ হাজারেরও বেশি জায়গায় হামলার কথা স্বীকার করেছে ইসরায়েল। এতে ১১ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের বেশিরভাগই নারী ও শিশু। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর হামলা শুরুর পর গাজায় এ পর্যন্ত ৩২ হাজার টন বিস্ফোরক ফেলেছে ইসরায়েলি বাহিনী। প্রাথমিক হিসাব অনুযায়ী, আবাসন ও অবকাঠামো খাতের প্রতিটিতে ২০০ কোটি ডলার করে ক্ষতি হয়েছে।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD