শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৭:০৬ অপরাহ্ন

ইসরায়েলে পৌঁছেছেন বাইডেন

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩ ৩:৪১ pm

ইসরায়েলে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। চলমান গাজা যুদ্ধে ইসরায়েলের প্রতি সমর্থন জানাতে ও গাজায় ‘মানবিক সহায়তার গতি বাড়াতে’ মার্কিন প্রেসিডেন্ট এই সফর করছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, এয়ারফোর্স ওয়ানের বিমানে চড়ে মার্কিন প্রেসিডেন্ট ইসরায়েলে পৌঁছাছেন। বিমান থেকে নামার পর বাইডেনকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও প্রেসিডেন্ট আইজ্যাক হার্জগকে আলিঙ্গন করতে দেখা যায়।

এসময় ‘স্বাগতম, মিস্টার প্রেসিডেন্ট। ইসরায়েল জাতিকে রক্ষা করার জন্য ঈশ্বর আপনার মঙ্গল করুন’- বলে বাইডেনকে অভ্যর্থনা জানান হার্জগ।

আল জাজিরার খবরে বলা হয়েছে, বাইডেন এমন সময় এই সফরে এলেন, যখন অবরুদ্ধ গাজা উপত্যকার একটি হাসপাতালে বোমা হামলা চালানোর অভিযোগ উঠেছে ইসরায়েলের বিরুদ্ধে। ওই বোমা হামলায় পাঁচ শতাধিক বেসামরিক মানুষ নিহত হয়েছে। আহত হয়েছে বহু সংখ্যক। এ ঘটনায় বিশ্বব্যাপী নিন্দার ঝড় শুরু হয়েছে।

ইসরায়েল সফরের পর জর্ডানের রাজধানী আম্মানে ফিলিস্তিন কর্তৃপক্ষের নেতা মাহমুদ আব্বাস, জর্ডানের বাদশাহ আব্দুল্লাহ ও মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসির সঙ্গে বাইডেনের বৈঠক করার কথা ছিল। কিন্তু মঙ্গলবার রাতে গাজার আল-আহলি আল-আরবি হাসপাতালে ইসরায়েলি বিমান হামলার অভিযোগে বাইডেনের সঙ্গে পূর্ব নির্ধারিত বৈঠকটি বাতিল করেছেন আরব নেতারা।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস গত ৭ অক্টোবর ইসরায়েলে রকেট হামলা চালায়। এরপর থেকে হামাস নিয়ন্ত্রিত গাজা উপত্যকায় ইসরায়েলের বিমান ও রকেট হামলায় সমর্থন দিয়ে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD