শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৭:৪০ অপরাহ্ন

এখনো যেভাবে বেঁচে আছে বাংলাদেশের সেমিফাইনাল স্বপ্ন

স্পোর্টস ডেস্ক
  • প্রকাশের সময় : রবিবার, ২২ অক্টোবর, ২০২৩ ৬:৪৫ pm

ওয়ানডে বিশ্বকাপের ত্রয়োদশ আসরে অংশগ্রহণকারী দশটি দল চারটি করে ম্যাচ খেলে ফেলেছে। ১৯৯২ সালের পর এবারই আসরের সবগুলো দল ন্যুনতম একটি ম্যাচে জয় পেয়েছে।

টুর্নামেন্টে এখন পর্যন্ত অপরাজিত রয়েছে দুইটি দল- গত দুই আসরের রানার্সআপ নিউজিল্যান্ড এবং স্বাগতিক ভারত। পয়েন্ট তালিকার শীর্ষেও তারাই। রবিবার (২২ অক্টোবর) ধর্মশালায় তারা পরস্পরকে মোকাবিলা করছে। বৃষ্টিতে ম্যাচ ভেসে না গেলে যেকোনো এক দলের অপরাজিত যাত্রার সমাপ্তি হচ্ছে এখানেই।

এই ম্যাচের পর পয়েন্ট তালিকায় বাকি দলগুলোর অবস্থানে কোনো প্রভাব পড়বে না। অপ্রত্যাশিতভাবে নেদারল্যান্ডসের কাছে হেরে শনিবার বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ২২৯ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। ফলে চার ম্যাচের তিনটিতে জিতে পয়েন্ট তালিকার তৃতীয় অবস্থানে রয়েছে প্রোটিয়ারা।

এছাড়া, চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে যথাক্রমে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। দুই দলই চার ম্যাচে সমান দুইটি করে জয় পেয়েছে। তবে নেট রানরেটে এগিয়ে থাকায় চারে রয়েছে অস্ট্রেলিয়ানরা। শুক্রবার পাকিস্তানকে হারানোর আগেও দশ দলের মধ্যে তাদের অবস্থান ছিল সবার শেষে। পাকিস্তানিদের বড় ব্যবধানে হারিয়ে লম্বা লাফ দিয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

এদিকে, পয়েন্ট তালিকায় বাংলাদেশের অবস্থান ছয়। টুর্নামেন্টে এখনো সন্তোষজনক পারফরম্যান্স করতে পারেনি টাইগাররা। নেদারল্যান্ডস ও আফগানিস্তানের ব্যতীত শুধুমাত্র বাংলাদেশের কেউই এখন পর্যন্ত এই টুর্নামেন্টে সেঞ্চুরির দেখা পাননি। পাওয়ারপ্লেতে উইকেট নেওয়ার ক্ষেত্রেও বাংলাদেশের অবস্থান নিচের দিকে। মিডল অর্ডার একেবারেই পারফর্ম করতে পারছে না। সেই সঙ্গে বাড়তি দুশ্চিন্তা হিসেবে যোগ হয়েছে সাকিব আল হাসান ও তাসকিন আহমেদের চোট।

তবে আশার কথা হলো- ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ভারতের মতো কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে বাংলাদেশের ম্যাচ হয়ে গেছে। শনিবার দক্ষিণ আফ্রিকার কাছে ইংল্যান্ডের হারে পয়েন্ট তালিকায় বর্তমানে টাইগারদের যে অবস্থান, তাতে তাদের সামনে সেমিফাইনালে যাওয়ার বড় সম্ভাবনা রয়েছে। এখন শুধু বাংলাদেশের প্রয়োজন নিজেদের ম্যাচে জয় তুলে নেওয়া।

বিশ্বকাপে বাংলাদেশ দলের সামনে এখন পাঁচটি ম্যাচ বাকি। এর মধ্যে দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান এবং অস্ট্রেলিয়া তুলনামূলক কঠিন প্রতিপক্ষ। এদের বাইরে নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কাকে সহজ প্রতিপক্ষ হিসেবেই ধরা হচ্ছে। ফলে এখন পর্যন্ত চার ম্যাচে মাত্র একটি জয় তুলে নিলেও বাংলাদেশের শেষ চারে যাওয়ার আশা ভালোমতোই বেঁচে আছে।

তবে এ বিশ্বকাপে বাংলাদেশ এখন পর্যন্ত যে ধরনের ব্যাটিং ও বোলিং করেছে, তাতে দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে জয় পাওয়া বেশ কঠিনই হবে। ভারতের সাবেক ক্রিকেটার আকাশ চোপড়া সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে বলেন, “টপ থ্রি এখন যারা আছেন তাদের কেউ যদি শেষ পর্যন্ত সেমিফাইনাল খেলতে না পারে, তাহলে অবাকই হব। চার নম্বর জায়গার জন্য লড়াই করবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং পাকিস্তান।”

ইংল্যান্ড এখন পর্যন্ত নিজেদের হারিয়ে খুঁজছে। নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কার বিপক্ষে জয়লাভ করলেও ভারত-অস্ট্রেলিয়ার মতো পরাশক্তিদের সামনে অসহায় আত্মসমর্পণের মাধ্যমে পাকিস্তানের ছন্দপতন হয়েছে। টানা তিন ম্যাচে পরাজয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করা শ্রীলঙ্কা নেদারল্যান্ডসের বিপক্ষে জিতলেও তাদের বেশ ঘাম ঝরাতে হয়েছে। সব মিলিয়ে কারা শেষ চারে পা রাখবে, তা নিয়ে এখন পর্যন্ত কোনো নিশ্চিত সমীকরণে আসা যাচ্ছে না। তাই বিভিন্ন সমীকরণের ফাঁকে বাংলাদেশের সেমিফাইনালে খেলার স্বপ্ন টিম টিম করে জ্বলছে।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD