সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৪৪ পূর্বাহ্ন

এনএসইউতে ‘শেখ রাসেল দিবস ২০২৩’ উদযাপন

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০২৩ ৫:৪৫ pm

ৎনর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৬০তম জন্মবার্ষিকী পালিত হয়। ১৯৭৫ সালের ১৫ আগস্ট পিতার পাশাপাশি মর্মান্তিকভাবে প্রাণ হারানো শিশু শহীদ শেখ রাসেলের প্রতি শ্রদ্ধা জানিয়ে ‘শেখ রাসেল দিবস ২০২৩’ উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শেখ রাসেলের স্মরণে বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করে এনএসইউ আর্থ ক্লাব। এরপর শিক্ষার্থী, শিক্ষক এবং কর্মকর্তাদের উপস্থিতিতে র‍্যালির আয়োজন করা হয়। এরপর বিশ্ববিদ্যালয় প্লাজায় ‘শেখ রাসেলের প্রতিকৃতিতে’ বিশেষ শ্রদ্ধা নিবেদন করা হয়।
বিকেলে বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে শেখ রাসেল ও অন্যান্য শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য শেখ শহীদুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনএসইউ’র বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সীমা আহমেদ। আলোচনা সভায় সভাপতিত্ব করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. আতিকুল ইসলাম।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের ডিন অধ্যাপক ড. হেলাল আহমেদ, স্কুল অব হিউম্যানিটিজ অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন অধ্যাপক ড. আব্দুর রব খান, স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফিজিক্যাল সায়েন্সেসের ডিন অধ্যাপক ড. জাভেদ বারী এবং স্কুল অব হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সের ডিন অধ্যাপক ড. হাসান মাহমুদ রেজা। এছাড়া শেখ রাসেলের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে বিভিন্ন বিভাগের শিক্ষক, পরিচালক এবং শিক্ষার্থীরা অনুষ্ঠানে যোগ দেন।

শহীদ শেখ রাসেলের হত্যাকাণ্ডকে কারবালার ট্রাজেডির চেয়েও মর্মান্তিক উল্লেখ করে শেখ শহীদুল ইসলাম গাজায় চলমান ইসরাইল বাহিনী কর্তৃক নারী ও শিশু হত্যা নিরসনে কার্যকর পদক্ষেপ গ্রহণে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানান।
এনএসইউ’র বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সীমা আহমেদ শেখ রাসেলসহ তার পরিবারের অন্যান্য সদস্যদের মর্মান্তিক হত্যাকাণ্ডকে ঘৃণ্য ও বর্বরোচিত বলে উল্লেখ করেন।

প্রত্যক্ষদর্শী হিসেবে বঙ্গবন্ধুর ধানমন্ডির বাসভবনে শহীদ রাসেলের শিশুসুলভ ও বুদ্ধিদীপ্ত আচরণের উল্লেখ করে এনএসইউ উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, শহীদ রাসেল বেঁচে থাকলে বাংলাদেশের রাজনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখতে পারতেন।

অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. ইসমাইল হোসেন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন। তিনি এসময় প্রধান অতিথি সাবেক সংসদ সদস্য শেখ শহীদুল ইসলাম শেখ রাসেলের জীবন ও উত্তরাধিকারের তাৎপর্য তুলে ধরেন।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD