শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৮:১২ অপরাহ্ন

এবার আলু আমদানির সিদ্ধান্ত

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ৩০ অক্টোবর, ২০২৩ ১২:৩৪ pm

 

আলুর খুচরা মূল্য বেঁধে দিলেও বাজার নিয়ন্ত্রণ সম্ভব হয়নি। সরকারের বেঁধে দেওয়া মূল্য প্রতি কেজি ৩৬ টাকা হলেও বাজারে এখন ৬০ টাকা কেজি দরে আলু বিক্রি হচ্ছে। এমন পরিস্থিতি বিবেচনায় আলু আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সোমবার (৩০ অক্টোবর) মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমান বাজার পরিস্থিতি বিবেচনায় বাজারে আলু সরবরাহ বৃদ্ধি ও বাজারদর স্থিতিশীল রাখতে আলু আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এজন্য আগ্রহী আমদানিকারদের বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন করার অনুরোধ জানানো হয়েছে।

এর আগে গত ১৪ সেপ্টেম্বর সচিবালয়ে নিত্যপ্রয়োজনীয় কৃষিপণ্যের দাম নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি তিন কৃষিপণ্যের দাম নির্ধারণের সিদ্ধান্ত জানান। সে অনুযায়ী প্রতি কেজি পেঁয়াজের সর্বোচ্চ খুচরা মূল্য হবে ৬৪ থেকে ৬৫ টাকা। আলু কেজিতে ভোক্তা পর্যায়ে ৩৫-৩৬ টাকা এবং কোল্ড স্টোরেজ থেকে ২৬-২৭ টাকা কেজি দরে বিক্রির সিদ্ধান্ত দেয়।

সিদ্ধান্ত অনুযায়ী ডিমের সর্বোচ্চ খুচরা মূল্য প্রতি পিস ১২ টাকা নির্ধারণ করা হয়েছে। এরপরও দাম নিয়ন্ত্রণে না এলে ডিম আমদানির নীতিগত সিদ্ধান্ত হয়। ডিমের দাম সরকারের সিদ্ধান্ত মতো না আসার কারণে সরকার ১০ কোটি পিস ডিম আমদানির অনুমতিও দেওয়া হয়।

 

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD