শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৮:৩৫ অপরাহ্ন

এসডিজি’র ক্ষেত্রে বাংলাদেশ-জাপানের সহযোগিতার ওপর গুরত্বারোপ

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩ ৫:২৪ pm

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) রাজধানী ঢাকায় সম্প্রতি ‘প্রাইভেট সেক্টর কন্ট্রিবিউশন টু দ্য এসডিজিস’ শীর্ষক একটি সেমিনারের আয়োজন করে। বাংলাদেশে ব্যবসার মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ত্বরান্বিত করার ক্ষেত্রে ইতিবাচক অংশীদারিত্ব নিশ্চিত করতে ২৪টি জাপানি প্রতিষ্ঠান, ৮টি বাংলাদেশি আর্থিক প্রতিষ্ঠান ও বিনিয়োগকারী এবং ৮টি স্থানীয় স্টার্টআপ সেমিনারে অংশগ্রহণ করে।

সেমিনারে লাইট অব হোপ, মনের বন্ধু, উইম্যান ইন ডিজিটাল, বায়োফোর্জ, দৃষ্টি, ঋতু, ওয়ান্ডার উইম্যান ও লেদারিনার মতো বাংলাদেশি স্টার্টআপগুলো শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশ ও নারীর ক্ষমতায়নের মতো জরুরি খাতগুলোয় তাদের অবদানের বিষয়টি তুলে ধরে। ভবিষ্যতে টেকসই উদ্যোগ নিশ্চিত করার ক্ষেত্রে সম্ভাব্য সহযোগিতাকে উৎসাহিত করতে এসব স্টার্টআপের সাথে জাপানি প্রতিষ্ঠান ও বাংলাদেশি আর্থিক প্রতিষ্ঠানগুলোর যোগাযোগ করিয়ে দেয় জাইকা।

বাংলাদেশের এসডিজি লক্ষ্য অর্জন ও সামাজিক উন্নয়নের সাথে জড়িত কার্যক্রম তুলে ধরে ৫ জাপানি প্রতিষ্ঠান।

জাইকা বাংলাদেশ অফিসের চিফ রিপ্রেজেন্টেটিভ ইচিগুচি তোমোহিদে সহযোগিতাপূর্ণ উন্নয়ন ও এসডিজি অর্জনের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক উন্নতি ধারাবাহিক রাখার ক্ষেত্রে স্থানীয় ব্যবসাগুলোর বিকাশের ওপর বিশেষ গুরুত্বারোপ করেন। জাইকা ২০২১ সালে হওয়া নিনজা (নেক্সট ইনোভেশন উইথ জাপান) নামে পরিচিত অ্যাকসেলেরেটর প্রোগ্রাম ও বর্তমানের প্রোডাক্ট মার্কেট ফিট (পিএমএফ) ট্রায়ালের মাধ্যমে বাংলাদেশের ভবিষ্যৎ ব্যবসার উন্নয়নে কার্যকরভাবে অংশগ্রহণ করছে।

ন্যাশনাল অ্যাডভাইজরি বোর্ড ফর ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরহাদ রেজা এসডিজি অর্জনে ইমপ্যাক্ট ইনভেস্টমেন্টের (সামাজিক বা পরিবেশগতভাবে লাভজনক বিনিয়োগ) ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন।

সেমিনারটি জাইকার এসডিজি বিজনেস সাপোর্ট প্রোগ্রামের একটি গুরুত্বপূর্ণ মাইলফলক; এর মধ্য দিয়ে জাপান ও বাংলাদেশের অব্যাহত সহযোগিতার বিষয়টি উঠে আসে। এটি কেবলমাত্র উদ্ভাবনী অংশীদারিত্বমূলক প্ল্যাটফর্ম নয়, বরং টেকসই উদ্যোগকে বিকশিত করা; বাংলাদেশ ও এর বাইরের এসডিজি এজেন্ডাকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে সম্মিলিত প্রচেষ্টা।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD