মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ১২:৫১ পূর্বাহ্ন

ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বুধবার, ৬ ডিসেম্বর, ২০২৩ ৪:২১ pm

যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী ফোর্বসের শীর্ষ ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ৪৬তম স্থানে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সাময়িকীটি মঙ্গলবার (৫ ডিসেম্বর) এ তালিকা প্রকাশ করে, যাতে শীর্ষস্থান দখল করেছেন ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুল ভন দার লিয়েন।

তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছেন ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন ল্যাগার্দ ও যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

ফোর্বসের তালিকায় চতুর্থ থেকে দশম অবস্থানে রয়েছেন যথাক্রমে ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি, সংগীতশিল্পী টেইলর সুইফট, সিভিএসের সিইও কারেন লিঞ্চ, সিটি গ্রুপের সিইও জেন ফ্র্যাজার, ফিডেলিটির চেয়ারম্যান ও সিইও আবিগালি জনসন, জেনারেল মোটরসের সিইও মেরি বারা ও বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার মেলিন্ডা গেটস।

ফোর্বস ২০০৪ সাল থেকে শীর্ষ ক্ষমতাধর ১০০ নারীর তালিকা প্রকাশ করে আসছে। এ তালিকায় স্থান পাওয়া নারীদের দৃশ্যমান বিভিন্ন কর্মকাণ্ড আমলে নেয়া হয়।

সাময়িকীটির তালিকায় ৩২তম স্থানে রয়েছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এতে ৪৬তম অবস্থানে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তালিকায় যিনি পড়েছেন পলিটিকস অ্যান্ড পলিসি ক্যাটাগরিতে।

ফোর্বসে প্রধানমন্ত্রীর প্রোফাইলে বলা হয়েছে, শেখ হাসিনা বাংলাদেশের ইতিহাসে দীর্ঘতম সময়ের প্রধানমন্ত্রী, যিনি বর্তমানে তার চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। তিনি একই সঙ্গে বিশ্বের সর্বোচ্চ সময় ধরে ক্ষমতায় থাকা নারী সরকারপ্রধান।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD