বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১২:০১ পূর্বাহ্ন

গাজায় আরও এক দিনের যুদ্ধবিরতি

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩ ২:৪১ pm

ফিলিস্তিনের গাজা উপত্যকায় আরও এক দিনের যুদ্ধবিরতি কার্যকর করেছে ইসরায়েল। এর মাধ্যমে যুদ্ধবিরতির মেয়াদ পৌঁছালো সপ্তম দিনে। আগের দু দফার যুদ্ধবিরতির মেয়াদ ছিল ছয় দিন, সেই মেয়াদ শেষ হয়েছে বুধবার। এরপর বৃহস্পতিবার আরও একদিন যুদ্ধবিরতি কার্যকর হয়।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, হামাস বলেছে, তারা ইসরায়েলের সঙ্গে সপ্তম দিনের যুদ্ধবিরতি কার্যকর করতে সম্মত হয়েছে।

এর আগে অবশ্য ইসরায়েলের প্রতিরক্ষা যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানো কথা জানালেও, ঠিক কতদিন তা বাড়বে তা জানায়নি। ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, জিম্মিদের মুক্তির প্রক্রিয়া চালিয়ে যাওয়ার জন্য মধ্যস্থতাকারীদের প্রচেষ্টায় হামাসের সঙ্গে যুদ্ধবিরতি অব্যাহত থাকবে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর একজন সিনিয়র উপদেষ্টা বলেছেন, যারা ছয় দিনের যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে চান তাদের অবশ্যই হামাসের ওপর চাপ সৃষ্টি করতে হবে।

মার্ক রেগেভ বলেন, ইসরায়েল যুদ্ধবিরতি চালিয়ে যেতে ইচ্ছুক যতদিন পর্যন্ত হামাস জিম্মিদের মুক্তি দিতে থাকবে। হামাসের ওপর চাপ দিতে হবে। যদি তারা জিম্মিদের মুক্তি দিতে থাকে, তাহলে বিরতি চলতে পারে।

এদিকে যুদ্ধবিরতির শর্ত অনুযায়ী, সর্বশেষ ইসরায়েল আরও ৩০ ফিলিস্তিনি নাগরিককে মুক্তি দিয়েছে। আর হামাস ছেড়ে দিয়েছে আরও ১০ জনকে।

দেড় মাসের বেশি সময় গাজায় ইসরায়েলের হামলায় ১৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত ও ইসরায়েলে হামাসের হামলায় ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হওয়ার পর গত শুক্রবার থেকে সোমবার নাগাদ চার দিনের যুদ্ধবিরতিতে যায় দুই পক্ষ।

সেই যুদ্ধবিরতি আরও দুই দিন বাড়িয়ে বুধবার পর্যন্ত করতে সম্মত হয় হামাস ও ইসরায়েল। সেটিকে স্থায়ী রূপ দিতে চাপ দিচ্ছে জাতিসংঘসহ আন্তর্জাতিক বিভিন্ন মহল।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD