মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৫:০৩ পূর্বাহ্ন

গাজায় প্রাণহানি বেড়ে সাড়ে ১৭ হাজার

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : শনিবার, ৯ ডিসেম্বর, ২০২৩ ১০:৩২ am

অবরুদ্ধ গাজা উপত্যকায় এখনও হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। গত ২৪ ঘণ্টায় হামলায় প্রাণ গেছে শতাধিক মানুষের। ফলে নিহতের সংখ্যা বেড়ে সাড়ে ১৭ হাজারের কাছাকাছি চলে গেছে বলে জানিয়েছে জাতিসংঘ। শনিবার (৯ ডিসেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘের রিপোর্ট অনুযায়ী গাজা উপত্যকায় বৃহস্পতি ও শুক্রবারের (৭-৮ ডিসেম্বর) মধ্যে অন্তত ৩১০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। অভিযানের সময় ইসরায়েলি সামরিক বাহিনী ফিলিস্তিনের ঘনবসতিপূর্ণ গাজায় আকাশ, স্থল ও সমুদ্র থেকে হামলা চালিয়েছে। এসব হামলায় গাজায় মৃতের সংখ্যা বেড়ে প্রায় ১৭ হাজার ৫০০ এর কাছাকাছি চলে গেছে।

ওই প্রতিবেদন অনুযায়ী, ৭ অক্টোবর থেকে গাজায় নিহতদের মধ্যে প্রায় ৭০ শতাংশই নারী ও শিশু। চলমান এই অভিযানে আহত হয়েছেন আরও অন্তত ৪৬ হাজার মানুষ।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে তৈরি ওই প্রতিবেদনে জাতিসংঘ বলছে, বৃহস্পতি ও শুক্রবার গাজা শহরের পূর্বে আল-দর্জ এলাকায় একটি বাড়িতে ইসরায়েলি আগুনে ৩০ জন নিহত হয়েছেন। অন্যদিকে গাজা শহরের পূর্বাঞ্চলে দুটি বাড়ি ধসে ৩৫ জন নিহত হয়েছেন।

এছাড়াও গাজার মধ্যাঞ্চলে নুসিরাত শরণার্থী শিবিরে একটি আবাসিক ভবনে হামলায় অন্তত ১৩ জন নিহত হয়েছেন। আর গাজার দক্ষিণে খান ইউনিসের পশ্চিমে একটি আবাসিক ভবনে হামলায় ৯ জনের প্রাণহানি হয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলি সীমান্ত ভেঙে হামলা চালায় হামাস। ওই ঘটনায় অন্তত এক হাজার ২০০ জন ইসরায়েলি নিহত হয়। পাশাপাশি দুই শতাধিক নাগরিককে জিম্মি করে নিয়ে যায় হামাস। ওই ঘটনার প্রতিশোধ নিতে সেদিন থেকেই গাজায় অভিযান শুরু করে দখলদার ইসরায়েলি বাহিনী।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD