সোমবার, ০৪ মার্চ ২০২৪, ১১:১৪ অপরাহ্ন

গাজায় ‘সর্বাত্মক’ অবরোধ ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশের সময় : সোমবার, ৯ অক্টোবর, ২০২৩ ৬:৪৮ pm

গাজায় ‘সর্বাত্মক’ অবরোধ ঘোষণা করেছে ইসরায়েল। ফলে বিদ্যুৎ, পানি, খাবার এবং জ্বালানি সরবরাহ পুরোপুরি বন্ধ থাকবে। সোমবার ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইওয়াভ গ্যালান্ট এ অবরোধ ঘোষণা করেন।

ইওয়াভ গ্যালান্ট বলেন, ‘গাজা উপত্যকায় সম্পূর্ণ অবরোধের নির্দেশ দেওয়া হয়েছে। বিদ্যুৎ, খাবার, গ্যাসসহ সবকিছুই বন্ধ থাকবে।’

এ দিকে ইসরায়েলের প্রধান সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন, সীমান্তবর্তী সম্প্রদায়ের ‘নিয়ন্ত্রণ’ তাদের হাতেই রয়েছে। হামাসের আর কোনো সদস্য যাতে সীমান্ত পেরিয়ে ইসরায়েলে অনুপ্রবেশ করতে না পারে তা ঠেকাতে ট্যাংক ও ড্রোন মোতায়েন করা হয়েছে।

গত শনিবার সকালে গাজা থেকে ইসরায়েলে হামলা চালায় সশস্ত্র গোষ্ঠী হামাস। কয়েক হাজার রকেট হামলা চালানোর পাশাপাশি ইসরায়েলের ভূখণ্ডে ঢুকে নির্বিচার হত্যাকাণ্ড চালান হামাস সদস্যরা। তাদের ওই হামলায় ইসরায়েলের সাত শতাধিক মানুষ নিহত হয়েছেন। জবাবে গাজায় বিমান থেকে বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল। এতে এখন পর্যন্ত ৪৯৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ২ হাজার ৭৫১ মানুষ।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা বলছে, চলমান সহিংসতায় গাজায় এক লাখ ২৩ হাজারের বেশি বাসিন্দা ইতিমধ্যে বাস্তুচ্যুত হয়েছেন। এর মাঝেই পুরো উপত্যকায় বৃষ্টির মতো বোমাবর্ষণ অব্যাহত রেখেছে ইসরায়েল।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD