বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০১:১১ পূর্বাহ্ন

গাজা যুদ্ধে বিভক্ত যুদ্ধকালীন মন্ত্রিসভা

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০২৩ ১০:১৪ pm

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর এক টুইটের পর প্রকাশিত হয়েছে দেশটির রাজনৈতিক নেতৃবৃন্দ, প্রধানমন্ত্রী ও সামরিক সংস্থাগুলোর মধ্যকার ফাটল। রোববার মধ্যরাতের ঠিক পরে নেতানিয়াহু লিখেছেন, ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার সতর্কতা বিষয়ে তাঁকে কিছুই জানানো হয়নি। তার পরিবর্তে নেতানিয়াহু এই হামলার জন্য সেনাবাহিনী ও গোয়েন্দাপ্রধানকে দায়ী করেছেন। যে হামলায় অন্তত ১ হাজার ৪০০ ইসরায়েলি নিহত হয়েছে। নেতানিয়াহু আরও বলেছেন, হামলার আগে তাদের ধারণা ছিল, হামাস ‘ভয় পেয়ে মীমাংসার জন্য’ প্রস্তুত। নেতানিয়াহুর বক্তব্যে দেশটিতে তোলপাড় শুরু হয়েছে।

গাজায় সামরিক অভিযানের মধ্যে নেতানিয়াহুর এ ধরনের বক্তব্যকে রাজনৈতিক খেলা হিসেবে অভিহিত করে তাঁর বক্তব্যের সমালোচনা করেছেন দেশটির অন্যান্য রাজনৈতিক নেতা। সমালোচনার মাত্রা এতটাই কঠোর ছিল যে, প্রধানমন্ত্রী শেষ পর্যন্ত টুইটটি মুছে ফেলতে বাধ্য হন এবং অপেক্ষাকৃত নরম সুরে পোস্টটির জন্য ক্ষমা চেয়েছেন। তিনি বলেছেন, আমার ভুল হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, এ ঘটনা রাজনৈতিক দল ও সামরিক সংস্থাগুলো মধ্যে একটি বড় ধরনের ফাটলের উপস্থিতি প্রমাণ করেছে। এ ঘটনায় অনেকের মনে প্রশ্ন দেখা দিয়েছে, নেতা হিসেবে তিনি ব্যক্তিগত স্বার্থকে পাশ কাটিয়ে দেশের স্বার্থকে প্রাধান্য দিতে পারবেন কিনা?

ব্রিটিশ থিঙ্কট্যাঙ্ক চ্যাথাম হাউসের মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা প্রোগ্রামের সহযোগী ফেলো ইয়োসি মেকেলবার্গ বলেছেন, তিনি সঠিক অবস্থানে ছিলেন– বলাটা হবে এ বছরের সবচেয়ে আন্ডারস্টেটমেন্ট।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD