রবিবার, ১৬ জুন ২০২৪, ০৩:০৮ অপরাহ্ন

গাবতলী থেকে ছাড়েনি দূরপাল্লার বাস

ডেস্ক এডিটর
  • প্রকাশের সময় : রবিবার, ১৯ নভেম্বর, ২০২৩ ৪:০০ pm

বিএনপি ও সমমনা দলগুলোর ডাকা ৪৮ ঘণ্টার হরতাল চলছে সারাদেশে। হরতালে রাজধানীতে গণপরিবহণ চলাচল করলেও গাবতলীতে থেকে ছেড়ে যাচ্ছে না দূর পাল্লার কোনো গাড়ি।

রোববার (১৯ নভেম্বর) সকালে রাজধানীর যাত্রাবাড়ী, মতিঝিল, পল্টন, ফার্মগেট ও গাবতলী ঘুরে এমন চিত্র দেখা গেছে।

বিএনপির ৪৮ ঘণ্টার হরতালের প্রথম দিন রাজধানীতে গণপরিবহন কম দেখা গেলেও যাত্রীদের ভিড় লক্ষ্য করা গেছে। যাত্রাবাড়ীতে বাসের জন্য যাত্রীদের দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। মতিঝিল ও দৈনিক বাংলার সামনেও একই চিত্র দেখা গেছে। পল্টন মোড়ে অবশ্য বেশকিছু গাড়ির জটলা দেখা গেছে।

প্রেস ক্লাব, শাহবাগ, কারওয়ান বাজার এবং ফার্মগেট এলাকায় গণপরিবহনের উপস্থিতি কম লক্ষ্য করা গেছে। তবে এসব এলাকায় রাস্তায় যাত্রীদের উপস্থিতি লক্ষ্য করা গেছে। রাস্তায় বাস কম দেখা গেলেও মোটরসাইকেল, রিকশা-অটো রিকশার উপস্থিতি রয়েছে। তবে রাজধানীর সড়কে ব্যক্তিগত গাড়ির উপস্থিতি তেমন একটা চোখে পড়েনি।

তবে ভিন্ন চিত্র দেখা গেছে গাবতলী বাস টার্মিনালে। এই বাসস্ট্যান্ড থেকে এ দিন দূরপাল্লার কোনো বাস ছেড়ে যাচ্ছে না। কোচগুলো সব টার্মিনাল, তেলের পাম্প ও আশপাশে পার্ক করা। টিকেট কাউন্টারগুলোতে কোনো মানুষ নেই। কোনো যাত্রীরও দেখা পাওয়া যায়নি। হরতালের কারণে খুলেনি টার্মিনালকেন্দ্রিক কোনো দোকান।

এদিকে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে রাজধানীসহ সারাদেশে ৪৬০ টহল টিম মোতায়েন করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এ দিন সকালে র‍্যাবের মিডিয়া বিভাগের পক্ষ থেকে এক ক্ষুদেবার্তায় বিষয়টি জানানো হয়।

এতে বলা হয়, রাজধানীতে র‍্যাব ফোর্সের ১৬০টি টহল দলসহ সারাদেশে ৪৬০টি টইল দল মোতায়েন রয়েছে। গত কয়েকদিনে অবরোধ এবং হরতালকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে র‌্যাবের এসব টিম কাজ করেছে।

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সারাদেশে ২৩৫ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে। বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা ও আশপাশের জেলায় ২৮ প্লাটুনসহ সারাদেশে ২৩৫ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এ ছাড়াও পর্যাপ্ত সংখ্যক বিজিবি প্লাটুন স্ট্যান্ডবাই রয়েছে।

এর আগে, বৃহস্পতিবার (১৬ নভেম্বর) বিকেলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এক ভার্চুয়াল সংবাদ ব্রিফিংয়ে হরতালের ডাক দেন।

ঘোষিত তফসিল প্রত্যাখ্যান করে রিজভী তখন বলেন, এই নির্বাচন কমিশন সরকারের আজ্ঞাবহ কমিশন। জনমতকে উপেক্ষা করে একতরফাভাবে তফসিল জারি করে পুরো দেশকে অনিশ্চয়তার দিকে ঠেলে দিয়েছে সরকার।

গত ১৫ নভেম্বর সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী, ২০২৪ সালের ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে।

এ ছাড়া মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর এবং নির্বাচনী প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে জানুয়ারির ৫ তারিখ পর্যন্ত চলবে বলে জানায় ইসি।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD