বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৬:২৮ পূর্বাহ্ন

জাপান-বাংলাদেশ ব্যবসায়িক সম্ভাবনা নিয়ে এইচএসবিসি’র আয়োজন

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ৬ নভেম্বর, ২০২৩ ৭:৪৫ pm

দি হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং কর্পোরেশন লিমিটেড (এইচএসবিসি) বাংলাদেশ সম্প্রতি ‘জাপান-বাংলাদেশ ব্যবসায়িক করিডোর: ঐতিহ্য ও ভবিষ্যৎ’ শিরোনামে একটি অনুষ্ঠানের আয়োজন করেছে। দুই দেশের মধ্যবর্তী দীর্ঘ সম্পর্কের উদ্যাপন এবং পারস্পারিক ব্যবসায়িক সম্পর্ককে আরো দৃঢ় করাই ছিলো এই অনুষ্ঠানের লক্ষ্য। আয়োজনটিতে বাংলাদেশে কার্যরত জাপানি ব্যবসয়াীবৃন্দ এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিতি ছিলেন।

স্বাধীনতার পর থেকেই জাপান, বাংলাদেশের দ্বিপাক্ষিক উন্নয়নের বৃহত্তর সহযোগী হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে। এই বহুমুখী সর্ম্পকের মধ্যে রয়েছে বাণিজ্য, বিনিয়োগ, অবকাঠামোগত উন্নয়ন, শিল্পায়ন বিষয়ক সহায়তা এবং দেশের সামাজিক উন্নয়ন সূচকের বৃদ্ধি। এইচএসবিসি, জাপানের এই অনস্বীকার্য ভূমিকা এবং দুই দেশের মেলবন্ধনে নিহিত ভবিষ্যত সম্ভাবনাগুলিকে মূল্যায়ন করে।

এইচএসবিসি বাংলাদেশের কান্ট্রি হেড অফ হোলসেল ব্যাংকিং, জেরার্ড হগি, জাপান ও বাংলাদেশের মধ্যে চলমান ব্যবসা ও বিনিয়োগের বিবর্তিত সম্পর্কের দিকে আলোকপাত করে অনুষ্ঠানটি শুরু করেন। তিনি জাপান-বাংলাদেশ করিডোরে এইচএসবিসি’র বিভিন্ন উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বলেন, “বাংলাদেশের দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি জাপানি বিনিয়োগকারীদের জন্য নতুন সুযোগ তৈরি করেছে। এই সম্ভাবনার সাথে আপনাদের সংযুক্ত করতে আমরা সদা প্রস্তুত।”

এইচএসবিসি জাপানের কমার্শিয়াল ব্যাংকিং ডিরেক্টর হিরোতাকা শিবাতা, জাপানে এইচএসবিসি’র কার্যক্রম এবং কিভাবে এইচএসবিসি সম্ভাব্য জাপানি বিনিয়োগকারীদের ব্যবসা পরিচালনায় স্থানীয় সংযোগ ও জ্ঞান আদান-প্রদানে ব্যাংকটির গুরুত্বপূর্ণ ভূমিকার উপর আলোকপাত করেন। তিনি আরও বলেন, “এইচএসবিসি জাপান বাংলাদেশকে একটি গুরুত্বপূর্ণ করিডোর হিসেবে অগ্রাধিকার দেয় এবং ব্যাংকের গ্রাহকদের সর্বোত্তম সেবা প্রদান নিশ্চিত করতে এইচএসবিসি বাংলাদেশের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে চলেছে।”

শীর্ষস্থানীয় আন্তর্জাতিক ব্যাংক হিসেবে এইচএসবিসির রয়েছে, ট্রেড পেমেন্ট, ক্যাশ ম্যানেজমেন্ট ও প্রকল্প অর্থায়নে উল্লেখযোগ্য দক্ষতা । বিশ্বের ৬২টি দেশে শক্তিশালী উপস্থিতি ব্যাংকটিকে আনন্তর্জাতিক ব্যবসায়ীদের মাঝে শীর্ষে নিয়ে এসেছে, যার মধ্যে বাংলাদেশে কর্মরত জাপানি ব্যবসায়ীরাও রয়েছেন। এর ডিজিটাল ব্যাংকিং দক্ষতার মাধ্যমে ব্যাংকটি জাপানি কোম্পানিগুলির জন্য নিত্য ব্যবহার্য একটি ব্যাংক হয়ে উঠেছে, যার মধ্যে অবকাঠামো এবং বেসরকারি খাতের বিনিয়োগকারীও রয়েছেন।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD