মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১০:৪১ পূর্বাহ্ন

জ্বালানি তেলের দাম নির্ধারণে আরও ৩ মাস সময় পাচ্ছে সরকার

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০২৩ ১:০০ pm

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে স্বয়ংক্রিয় পদ্ধতিতে জ্বালানি তেলের মূল্য নির্ধারণের জন্য সরকারকে তিন মাস সময় দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

বুধবার (১৮ অক্টোবর) অর্থসচিব খায়রুজ্জাম মজুমদারের সঙ্গে বৈঠকে আইএমএফ বাংলাদেশকে আরও তিন মাসের সময় দিতে রাজি হয়েছে বলে জানিয়েছেন অর্থবিভাগের কর্মকর্তারা।

আগামী ডিসেম্বরের শেষ নাগাদ আন্তর্জাতিক দামের সঙ্গে সমন্বয় করে জ্বালানি তেলের মূল্য নির্ধারণে একটি স্বয়ংক্রিয় ব্যবস্থা চালু করার কথা ছিল সরকারের। তবে নির্বাচনের আগে দাম বাড়াতে চায় না সরকার। এজন্য আইএমএফের কাছে তিন মাসের সময় চাইলে তাতে সম্মতি পায় বাংলাদেশ।

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ইতোমধ্যে বিপিসি একটি ফর্মুলা প্রস্তুত করে জ্বালানি বিভাগে জমা দিয়েছে। ফর্মুলায় তিন মাস অথবা এক মাস পর পর দাম নির্ধারণের বিষয়ে উল্লেখ করা হয়েছে। এটি কার্যকর হলে জ্বালানি তেলের দাম লিটারে ১০ থেকে ১৫ টাকা বাড়বে।

তবে নির্বাচনকে সামনে রেখে সরকার এখনই জ্বালানি তেলের দাম বৃদ্ধির মতো অজনপ্রিয় কোনো সিদ্ধান্ত নিতে চায় না। তাই স্বয়ংক্রিয় পদ্ধতি কার্যকরের জন্য বাড়তি সময় চাওয়া হয়।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD