মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৪:৩৬ পূর্বাহ্ন

ডা. মুজিবুর রহমানের উদ্যোগে ওষুধ বিহীন সুস্থ জীবন নিয়ে সেমিনার অনুষ্ঠিত

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : শুক্রবার, ২০ অক্টোবর, ২০২৩ ৪:৫৫ pm

ঢাকার কৃষিবিদ ইন্সিটিউট অডিটোরিয়ামে শুক্রবার (২০ অক্টোবর) ভেন্টেজ ন্যাচারাল হেলথ ক্লিনিকের উদ্যোগে ওষুধ বিহীন সুস্থ জীবন নিয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে আন্তর্জাতিকভাবে স্বনামধন্য কার্ডিওলজিস্ট ও মেডিক্যাল ডাক্তার ডা: মুজিবুর রহমান ওষুধ বিহীন সুস্থ জীবন যাপনের বিভিন্ন পদ্ধতি নিয়ে কথা বলেন।

ডা: মুজিবুর রহমান ১৯৮১ সালে মির্জাপুর ক্যাডেট কলেজ থেকে এইচএসসি সম্পন্ন করার পর ঢাকা মেডিক্যাল কলেজে ভর্তি হন । ১৯৮২ সালে স্কলারশিপ নিয়ে রাশিয়া যান লু’ভব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের জন্য। সেখানে সফলতার সাথে ১৯৮৭ সালে মেডিক্যাল কোর্স শেষে ইন্টার্নশিপ করেন । পর্যায়ক্রমে ইন্টারনাল মেডিসিনে কোর্স এবং কার্ডিওলজির উপর উচ্চশিক্ষা অর্জন করেন। পরবর্তীতে দীর্ঘদিন মেডিক্যাল প্র্যাকটিস এবং গবেষণায় মনোনিবেশ করে তিনি আবিষ্কার করেন কীভাবে মানুষ প্রাকৃতিক উপায়ে ওষুধবিহীন সুস্থ জীবনযাপন করছেন। অথচ অধিকাংশ মানুষই ওষুধ বিহীন জীবনযাপনের কথা কল্পনাই করতে পারেননা। একটি ওষুধ দিয়ে শুরু করে কিন্তু ক্রমান্বয়ে ওষুধ গ্রহণের পরিমাণ বাড়তেই থাকে।

তিনি এই সেমিনারে ওষুধ বিহীন সুস্থ জীবন যাপনের ৭টি পদ্ধতি নিয়ে আলোচনা করেন। এই ৭ টি পদ্ধতি হচ্ছেঃ

১। ভালো খাবার ও ভালো পানি (প্রাকৃতিক খাবার ও অ্যালক্যালাইন পানি)
২। অন্ত্রের স্বাস্থ্য (হেলদি গাট)
৩। সঠিক শ্বাস-প্রশ্বাস গ্রহন
৪। ১৭ ঘণ্টা ফাস্টিং (সংক্ষিপ্ত রোজা)
৫। শারীরিক ব্যায়াম
৬। মানসিক প্রশান্তি ও ভালো ঘুম
৭। সূর্যের আলো (সকাল ৯টা -১১টা / বিকেল ৩টা -৫টা নিয়মিত গায়ে রোদ লাগানো)

তিনি ব্যক্তিগত অভিজ্ঞতালব্ধ জ্ঞান নিজ দেহে এবং পরে তার ক্লিনিকে চিকিৎসাধীন রোগীদের দেহে প্রয়োগের পর যে চমৎকার ফলাফল পেয়েছেন, সে অনুযায়ী বিভিন্ন খাবার তৈরি, প্রাকৃতিক খাদ্য উপাদান ও খাওয়ার নিয়ম এবং ব্যায়ামের পদ্ধতি্সহ বিভিন্ন বিষয়বস্তু উপস্থাপন করেছেন।

নিয়মানুযায়ী এই মেডিসিনাল ফুডগুলো গ্রহণের ফলে মানুষকে ওষুধের জন্য কোনো ডাক্তারেরও দ্বারস্থ হতে হবে না এবং তারা যেকোনো টেস্টবিহীন ও ওষুধবিহীন সুস্থ জীবনযাপন করতে পারবেন। এই সকল নিয়ম মেনে চলা ও খাদ্য গ্রহণের মাধ্যমে যেকোনো ব্যক্তি বুঝতে পারবেন যে তার শরীর সম্পূর্ণ রোগমুক্ত এবং তার দেহের জন্য প্রয়োজনীয় শক্তি উৎপাদনে সক্ষম।

তিনি তার বিশেষ প্রাতঃরাশের প্রোগ্রাম সম্পর্কেও কথা বলেছেন যেখানে তিনি এবং তার প্রশিক্ষিত দল কার্যত দেখাবেন যে একজন ব্যক্তির দিনের শুরুতে কী ধরণের খাবার খাওয়া উচিত, কীভাবে তাদেরকে একটি সুস্থ ও ওষুধ বিহীন জীবনের জন্য প্রস্তুত করা যায়। এছাড়াও, সঠিক উপায়ে বিভিন্ন খাবার রান্না করার পদ্ধতিও সেখানে দেখানো হবে।

তার এই নতুন ও বিশেষ পদ্ধতিতে এ পর্যন্ত অসংখ্য রোগী বিভিন্ন জটিল রোগের চিকিৎসা নিয়েছেন।

হৃদরোগ, ডায়াবেটিস, কিডনিরোগ, লিভারের রোগ, ক্যান্সার-সহ বিভিন্ন রোগে আক্রান্ত রোগীরা এ সেবা নিয়ে সুস্থ ও স্বাভাবিক জীবনযাপন করছেন ।

বাংলাদেশের মানুষের সুবিধার্থে তিনি “প্রাকৃতিক উপায়ে রোগ নিরাময় : স্বাস্থ্যসম্মত খাদ্যাভ্যাস ও জীবনযাপনের পরামর্শ’ এবং “ডাঃ মুজিবুর রহমানের ঔষধ বিহীন স্বাস্থ্যকর জীবনযাপনের ৭টি সূত্রের রহস্য” শীর্ষক দুটি বই প্রকাশ করেছেন। বইগুলোতে মূলত কীভাবে মানুষ স্বাস্থ্যসম্মত খাদ্যাভাসের মাধ্যমে প্রাকৃতিক উপায়ে রোগ নিরাময় করে ওষুধ বিহীন জীবনযাপন করতে পারে সেই বিষয়টিতে দৃষ্টিপাত করা হয়েছে।

প্রত্যেকটি রোগ কেন হয় এবং কীভাবে ওষুধবিহীন রোগ নিরাময় করা যায় সেই সম্পর্কিত প্রত্যেকটি রোগের জন্য তাঁর অনেকগুলো ভিডিও রয়েছে এবং মেডিসিনাল ফুডগুলো কীভাবে প্রস্তুত করতে হয় তা নিয়েও তার ফেসবুক, ইউটিউব চ্যানেল ও ইনস্টগ্রামে একাধিক ভিডিও রয়েছে। যা অনুসরণে একজন মানুষ পরিপূর্ণ সুস্থভাবে জীবনযাপন করতে পারেন। তার মূল উদ্দেশ্য বাংলাদেশের মানুষকে ওষুধবিহীন প্রাকৃতিক উপায়ে রোগ নিরাময়ে উদ্বুদ্ধ করানো ফলশ্রুতিতে তারা সুস্থ ও স্বাভাবিক জীবনযাপনে সক্ষম হবে।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD