রবিবার, ১৬ জুন ২০২৪, ০৫:৩৭ পূর্বাহ্ন

ডিআইইউতে “ভবিশ্যতকে শক্তিশালী করণ: টেকসই সমাধানের মাধ্যমে শক্তি সংকট মোকাবেলা করণ” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : শনিবার, ২৫ মে, ২০২৪ ৬:৩২ pm

 

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) তে আজ শনিবার (২৫ মে) অধ্যাপক ডঃ সৈয়দ মিজানুর রহমানের বাংলাদেশ স্টাডিজ: আর্থ-সামাজিক প্রেক্ষাপট কোর্সের অ্যাসাইনমেন্টের অংশ হিসেবে “ভবিষ্যতকে শক্তিশালী করাঃ টেকসই সমাধানের সাথে শক্তি সংকট মোকাবেলা করা” শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে জ্বালানী খাতের টেকসই সমাধান এবং জ্বালানি সংকট এবং জ্বালানি-সম্পর্কিত টেকসই উন্নয়নের লক্ষ্যে শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণের উপর গুরুত্বপূর্ণ আলোচনার উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়। সাভারের বিরুলিয়ায় ড্যাফোডিল স্মার্ট সিটিতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল কনফারেন্স হলে এ সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে ২৫ টি বিশ্ববিদ্যালয় থেকে ১৫০ জনসহ চার শতাধিক শিক্ষার্থী অংশ গ্রহণ করে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)-এর জ্বালানি উপদেষ্টা ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. এম. শামসুল আলম। সেমিনারে সভাপতিত্ব করেন ব্যবসা ও উদ্যোক্তাবৃত্তি অনুষদের ডীন প্রফেসর ড. মো. মাসুম ইকবাল। সেমিনারে আরও বক্তব্য রাখেন কোর্স টিচার প্রফেসর ড. সৈয়দ মিজানুর রহমান ও টিচিং এসিস্টেন্ট মোঃ তাহমিদ চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. এম. শামসুল আলম বলেন, জ্বালানী নিরাপত্তা নিশ্চিত করতে দেশীয় উৎসকে গুরুত্ব দিতে হবে, নবায়নযোগ্য উৎস বা দেশীয় উৎস ব্যবহারকে উৎসাহিত করতে হবে। ভবিশ্যতে জা¦ালানী সংকট মোকাবেলায় অধিক পরিমানে সোলার প্ল্যান্ট নির্মানের উপর জোড় দিতে হবে এবং প্রত্যেকটি বিশববিদ্যালয়ের রুফটপ ব্যবহার করে পর্যাপ্ত পরিমান বিদ্যৎ উৎপাদন করা সম্ভব বলে তিনি অভিমত ব্যক্ত করেন। তিনি ফাইন্যানসিয়াল অডিটের পাশাপাশি এনার্জি অডিটের মাধ্যমে বিদ্যুতের অপচয়, দূর্নিীতি রোধের মাধ্যমে ভোক্তাদের সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎ সরবরাহের আহব্বান জানান।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD