বুধবার, ২৯ মে ২০২৪, ১১:৩৬ অপরাহ্ন

ঢাকায় রাজনৈতিক সহিংসতায় যুক্তরাষ্ট্রসহ ৭ দেশের উদ্বেগ

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ৩০ অক্টোবর, ২০২৩ ৩:৫০ pm

যুক্তরাষ্ট্রসহ সাত দেশের কূটনৈতিক মিশন ২৮ অক্টোবর ঢাকায় রাজনৈতিক সমাবেশে সহিংসতার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে। সহিংসতায় প্রাণহানি ও আহতদের জন্য সমবেদনা জানানো হয়েছে।

ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাসের ফেসবুক পেজে সোমবার দুপুর সাড়ে ১২টায় এ বিবৃতি প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়, অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, দক্ষিণ কোরিয়া, নরওয়ে, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের দূতাবাস ও হাইকমিশন এ যৌথ বিবৃতিতে সাক্ষর করেছে।

এ সাত দেশ বিবৃতিতে জানিয়েছে, ২৮ অক্টোবর রাজনৈতিক সমাবেশে সহিংসতায় নিহত ও আহতদের জন্য আমরা সমবেদনা প্রকাশ করছি।

এতে আরও বলা হয়, অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচনের পরিবেশে তৈরির জন্য আমরা সকল পক্ষকে সংযম, সহিংসতা পরিহার এবং এক সঙ্গে কাজ করার আহ্বান জানাচ্ছি।

জাতীয় নির্বাচনের আগে ‘সরকার পতনের’ এক দফা দাবিতে নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে ২৮ অক্টোবর মহাসমাবেশ ডেকেছিল বিএনপি। মহাসমাবেশ ঘিরে বিএনপি নেতাকর্মীর সঙ্গে পুলিশের দফায় দফায় রক্তক্ষয়ী সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া ও হামলার ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাবার বুলেট, কাঁদানে গ্যাস ও সাউন্ড গ্রেনেড ছুড়েছে পুলিশ। এতে এক পুলিশ সদস্য নিহত হয়েছেন। এ ছাড়া এক যুবদল নেতা সংঘর্ষ চলাকালে অসুস্থ হয়ে মারা গেছেন।

সংঘর্ষের সময় অ্যাম্বুলেন্স, পুলিশের গাড়িসহ আগুন দেওয়া হয়েছে অন্তত ৭৬টি যানবাহনে। ভাঙচুর চালানো হয় প্রধান বিচারপতির বাসভবনের ফটকেও। পুড়িয়ে দেওয়া হয়েছে পাঁচটি পুলিশ বক্স।

সংঘর্ষে আহত হয়েছেন দুই শতাধিক। এর মধ্যে আওয়ামী লীগ, বিএনপি ও জামায়াতের শতাধিক নেতাকর্মী চিকিৎসাধীন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও রাজারবাগ পুলিশ হাসপাতালে আহত ৪১ পুলিশ সদস্য চিকিৎসা নিচ্ছেন।

পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকায় মোতায়েন করা হয় ১১ প্লাটুন বিজিবি সদস্য।

 

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD