মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৪:৩০ পূর্বাহ্ন

দাম নিয়ন্ত্রণে চিনির শুল্ক কমলো

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বুধবার, ১ নভেম্বর, ২০২৩ ৭:৪৫ pm

দামে লাগাম টানতে সব ধরনের চিনি আমদানিতে শুল্ক অর্ধেকে নামিয়ে এনেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সংস্থাটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সই করা এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে অপরিশোধিত চিনি আমদানিতে মেট্রিকটন প্রতি কাস্টমস ডিউটি (সিডি) ৩ হাজার টাকা থেকে কমিয়ে ১ হাজার ৫০০ টাকা এবং পরিশোধিত চিনি আমদানিতে শুল্ক ৬ হাজার টাকা থেকে কমিয়ে ৩ হাজার টাকা করা হয়েছে। আগামী ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত আমদানিকারকরা চিনি খালাস করতে ওই সুবিধা পাওয়ার কথা এতে উল্লেখ করা হয়েছে।

এনবিআর সূত্রে জানা গেছে, সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের সভাপতিত্বে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্সে সভায় আমদানি, সরবরাহ পরিস্থিতি ও বাজারমূল্যসহ বিভিন্ন বিষয়ে পর্যালোচনা হয়। ওই বৈঠকে চিনির দাম স্থিতিশীল রাখতে শুল্ক হার যৌক্তিকীকরণের জন্য এনবিআরকে অনুরোধ করা হয়।

এদিকে গত ১৪ আগস্ট থেকে কার্যকর হওয়া সরকার নির্ধারিত নতুন দর অনুযায়ী খোলা চিনির কেজি ১৩০ টাকা। একইভাবে প্যাকেটজাত চিনি ১৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে বাজারে চিনি ৫ থেকে ১০ টাকা বেশি দামে বিক্রি হতে দেখা গেছে।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD