বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৬:৫০ পূর্বাহ্ন

দায়িত্বশীল ব্যবসায়িক অনুশীলনগুলোর জন্য পরিবেশ তৈরিতে সহযোগিতার আহবান বিজিএমইএ’র

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : শনিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৩ ৪:৩৯ pm

বাংলাদেশ-জার্মান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি (বিজিসিসিআই) ১৪ সেপ্টেম্বর ২০২৩ ঢাকায় জার্মান ডিউ ডিলিজেন্স সাপ্লাই চেইন অ্যাক্ট এর ওপর একটি সেমিনারের আয়োজন করে।

সেমিনারে বিশিষ্ট শিল্প নেতৃবৃন্দ, নীতিনির্ধারক এবং অংশীজনরা একত্রিত হয়ে বৈশ্বিক বানিজ্যের পটভূমিতে মানবাধিকার এবং পরিবেশগত ডিউ ডিলিজেন্স এর তাৎপর্য নিয়ে আলোচনা করেন।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এর সভাপতি ফারুক হাসান।

জিআইজেড এর প্রোগ্রাম ফর সাসটেইনেবিলিটি ইন দ্য টেক্সটাইল অ্যান্ড লেদার সেক্টর (STILE) এর প্রজেক্ট ম্যানেজার, ড. মাইকেল ক্লোড, জার্মান ডিউ ডিলিজেন্স সাপ্লাই চেইন অ্যাক্ট এর উপর একটি প্রেজেন্টেশন দেন, যেখানে তিনি নতুন আইনের বিভিন্ন দিকগুলো তুলে ধরেন।

সেমিনারে আরও বক্তব্য দেন বিজিসিসিআই এর সভাপতি এম. মাকসুদ এবং সিনিয়র সহ-সভাপতি ড. মো. কামরুজ্জামান।
বিজিএমইএ সভাপতি ফারুক হাসান প্রধান অতিথির বক্তব্যে আজকের দিনের আন্তসংযুক্ত বৈশ্বিক অর্থনীতিতে মানবাধিকার ও পরিবেশগত উদ্বেগগুলো গুরুত্বসহকারে মোকাবেলার উপর জোর দেন।

ফারুক হাসান টেকসই উন্নয়নের জন্য বাংলাদেশের রূপকল্প তুলে ধরে বিজিএমইএ এর সাসটেইনেবিলিটি রূপকল্প ২০৩০ এর রূপরেখা বর্ননা করেন। তিনি বলেন এই রূপকল্পের মধ্যে রয়েছে কার্বন নির্গমন হ্রাস, টেকসই কাঁচামালের ব্যবহার বৃদ্ধি, ভূগর্ভস্থ পানির ব্যবহার হ্রাস, জ্বালানি সাশ্রয় এবং বন উজারকরণ হ্রাস করার উচ্চাভিলাষী লক্ষ্যমাত্রা।

তিনি বলেন, এই রূপকল্প অগ্রগতি নিরীক্ষণের জন্য একটি অনলাইন ডেটা প্লাটফর্মসহ অন্তর্ভূক্তিমূলক কাজের অনুশীলন, লিঙ্গ সমতা এবং সুশাসনের উপরও জোর দেয়।

তিনি ভবিষ্যতের ব্যবসায়িক সাফল্য নিশ্চিত করতে ডিউ ডিলিজেন্স প্রোটোকল, সক্ষমতা বৃদ্ধি এবং স্বচ্ছতা সম্পর্কে জ্ঞানার্জনের উপর উপর জোর দেন।

‘রেসপন্সিবল বিজনেস হাব’ প্রতিষ্ঠার মাধ্যমে নতুন বিধিবিধানের সাথে প্রস্তুতকারকদের খাপ খাইয়ে নিতে সহযোগিতা করার জন্য বিজিএমইএ এর প্রতিশ্রুতি ব্যক্ত করা হয়েছে। জিআইজেড এর সহযোগিতায় এই ডেডিকেটেড ইউনিট, একটি তথ্য কেন্দ্র হিসাবে কাজ করে, যা প্রস্তুতকারকদের মানবাধিকার এবং পরিবেশগত ডিউ ডিলিজেন্স বিষয়ে প্রশিক্ষণ, সচেতনতা এবং নির্দেশিকা প্রদান করে।

বিজিএমইএ সভাপতি প্রতিযোগিতা এবং ন্যায্যতা নিশ্চিত করতে, বিশেষ করে কমপ্লায়েন্স এর ব্যয় বিবেচনা করা এবং প্রস্তুতকারকদের সাথে এই ব্যয়ভার ভাগাভাগি করে সহযোগিতা প্রদানের জন্য আহবান জানান।

তিনি পরস্পরবিরোধী বাধ্যবাধকতা এড়াতে বিভিন্ন আন্তর্জাতিক আইনের মধ্যে অভিন্নতার প্রয়োজনীয়তার উপরও জোর দেন।
বিজিএমইএ সভাপতি ফারুক হাসান দায়িত্বশীল ব্যবসায়িক অনুশীলনের জন্য একটি সক্ষম পরিবেশ তৈরি করতে সাপ্লাই চেইনের অংশীজনদের এ ব্যাপারে ক্রমাগতভাবে মনোযোগী হওয়া এবং সহযোগিতাপন্ন মনোভাবের উপর জোর দেন।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD