সোমবার, ২৭ মে ২০২৪, ১০:২৪ অপরাহ্ন

নগর উন্নয়ন ত্বরান্বিত করতে এলজিডির সহায়তায় আলোচনার আয়োজন করল জাইকা

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বুধবার, ১১ অক্টোবর, ২০২৩ ৪:০৪ pm

জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা) বাংলাদেশের স্থানীয় সরকার বিভাগের (এলজিডি) সহায়তায় সম্প্রতি রাজধানীতে ‘লার্নিং অ্যান্ড ডায়লগ অন সিটি গভর্নেন্স ইন বাংলাদেশ অ্যান্ড জাপান’ শীর্ষক একটি অনুষ্ঠানের আয়োজন করে। দু’দিনব্যাপী এই আয়োজনে নগর সুশাসনের সাথে সম্পর্কিত নানা প্রাসঙ্গিক বিষয় ও জাপানের স্থানীয় সরকারের দৃষ্টিভঙ্গি ও অভিজ্ঞতার ওপর আলোকপাত করা হয়।

‘সিফোরসিটু ইনিশিয়েটিভ’ নামে পরিচিত এই অনুষ্ঠানটি স্থানীয় সরকার বিভাগের সাথে জাইকা’র টেকনিক্যাল কো-অপারেশনের অংশ হিসেবে ও ‘প্রজেক্ট ফর স্ট্রেংদেনিং ক্যাপাসিটি ফর সিটি করপোরেশনস’ এর অধীনে আয়োজিত হয়। এই আয়োজনের উদ্দেশ্য ছিল জাপানের নগর সরকারের অভিজ্ঞতা থেকে শিক্ষার্জন করা, বাংলাদেশের নগর সুশাসনের সফল উদাহরণগুলো তুলে ধরা এবং সেরা অনুশীলনগুলো চিহ্নিত করা।

অনুষ্ঠানে টোকিও মেট্রোপলিটন ও হিরোশিমা নগরের স্থানীয় সরকারের সাবেক ও বর্তমান কর্মকর্তা সহ জাপানি বিশেষজ্ঞরা নগর সুশাসন, পরিকল্পনা প্রণয়ন, আর্থিক ব্যবস্থাপনা, নাগরিক সম্পৃক্ততা ও নগর-নাগরিক সহযোগিতার ওপর বিস্তারিত আলোচনা করেন। অন্যদিকে, এতে বাংলাদেশের নগর সুশাসনের কৌশল ও কৃতিত্ব যা সকল শ্রেণি-পেশার মানুষের জন্য সুফল বয়ে এনেছে ও ইতিবাচকভাবে প্রভাব বিস্তার করেছে তা তুলে ধরা হয়। আয়োজনটি জরুরি ও গভীর আলোচনার একটি অনবদ্য প্ল্যাটফর্মে পরিণত হয়, যা ভবিষ্যতের নগর সুশাসন ও উন্নয়নের জন্য বিস্তারিত পরিকল্পনা প্রণয়ন করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এ বিষয়ে জাইকার কোমোরি তাকাশি বলেন, “নগর উন্নয়ন ও সুশাসন সমৃদ্ধ করার ক্ষেত্রে সময়োপযোগী পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করতে এ ধরনের মতবিনিময় আলোচনা ফলপ্রসূ ভূমিকা পালন করে। জাপান ও বাংলাদেশ, দুই দেশের নগর সুশাসন বিশেষজ্ঞদের মধ্যে এমন আলোচনা অনুষ্ঠানের আয়োজন করতে পেরে আমরা সত্যি আনন্দিত। এটি আমাদের দুই দেশের নগর সুশাসনের কাঠামো সমৃদ্ধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই আয়োজন থেকে পাওয়া জ্ঞান ও অভিজ্ঞতা সামগ্রিকভাবে আমাদের নগরগুলোকে আরও বেশি সমৃদ্ধ ও স্থিতিশীল করতে কাজে লাগবে বলে আশাবাদী আমরা।”

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশের স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইব্‌রাহিম। অনুষ্ঠানে জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি), স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি), জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (ডিপিএইচই), বাংলাদেশের ১২টি সিটি করপোরেশন ও জাইকার প্রতিনিধিরা ছাড়াও বাংলাদেশ ও জাপানের মূল অংশীজনরা উপস্থিত ছিলেন।

‘স্ট্র্যাটেজি ফর গভর্নেন্স ইমপ্রুভমেন্ট অব সিটি করপোরেশন ২০৩০,’ এই প্রতিপাদ্যের ওপর গুরুত্বারোপ করে অংশগ্রহণকারীরা এই লক্ষ্যপূরণের সম্ভাব্য উপায়গুলো খুঁজে বের করার চেষ্টা করেন। বক্তারা এই আলোচনা একটি টেকসই, অন্তর্ভুক্ত ও নাগরিক-কেন্দ্রিক সুশাসন অনুশীলন নিশ্চিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মতামত ব্যক্ত করেন।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD