সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৩৫ পূর্বাহ্ন

নবায়নযোগ্য ও উন্নত এভিয়েশন জ্বালানী বিষয়ক কনসোর্টিয়ামে যোগ দিল এমিরেটস

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০২৩ ৪:৪৫ pm

ইউএই ভিত্তিক একটি গবেষণা কনসোর্টিয়াম ‘Air-CRAFT, SAF’ এর সদস্য হিসেবে যোগ দিল এমিরেটস এয়ারলাইন। এই কনসোর্টিয়ামের লক্ষ্য হলো সাস্টেইনেবল এভিয়েশন ফুয়েল (SAF) প্রযুক্তির উন্নয়ন, উৎপাদন এবং নিয়ন্ত্রণ। গত ২০ নভেম্বর দুবাই অনুষ্ঠিত ‘এভিয়েশন ও বিকল্প জ্বালানী’ বিষয়ক তৃতীয় ICAO সম্মেলনের সাইডলাইনে নতুন এই কনসোর্টিয়ামটি আত্মপ্রকাশ করে। এমিরেটস ছাড়াও এই কনসোর্টিয়ামের সদস্যরা হলো এডনক, বোয়িং, এনক গ্রুপ, ইত্তেহাদ, হানিওয়েল, খলিফা বিশ্ববিদ্যালয় এবং মাসদার। Air-CRAFT, SAF কনসোর্টিয়ামটি কে সহায়তা প্রদান করছে ইউএই’র এনার্জি ও অবকাঠামো মন্ত্রনালয়।

Air-CRAFT, SAF এর পুরো নাম ইউএই সেন্টার ফর রিনিউএবল এন্ড এডভান্সড ফুয়েল টেকনোলজিস ফর এভিয়েশন। এর অধীনে যুক্ত হচ্ছে এই শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট নীতিনির্ধারক, এভিয়েশন নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান, জ্বালানী উৎপাদক, একাডেমিয়া ও গবেষক, উড়োজাহাজ ও পাওয়ার প্ল্যান্ট প্রস্তুতকারী প্রতিষ্ঠান এবং এয়ারলাইন অপারেটর। ইউএই’তে অবস্থিত এই কনসোর্টিয়ামটি ভবিষ্যতে সংশ্লিষ্ট আন্তর্জাতিক প্রতিষ্ঠান ও সংস্থাগুলোর অংশগ্রহণকে স্বাগত জানাবে।

ইউএই’র এনার্জি ও অবকাঠামো বিষয়ক মন্ত্রী সুহাইল মোহামেদ আল মাজরুই এ প্রসঙ্গে বলেন, “২০৫০ সাল নাগাদ নেট জিরো অর্জনের লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে সংযুক্ত আরব আমীরাত। এ লক্ষ্য অর্জন করতে হলে, সকল ক্ষেত্রে কার্বন নিঃসরণ হ্রাস করা ছাড়া কোন বিকল্প নেই। এভিয়েশন খাতের ডিকার্বনাইজেশন এবং একে টেকসই ও সহনশীল করার ক্ষেত্রে Air-CRAFT, SAF গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেবে”।

উল্লেখ্য, ইউএই এর এনার্জি ও অবকাঠামো মন্ত্রনালয় ইতোমধ্যে জাতীয় SAF রোডম্যাপ ঘোষণা করেছে। এর লক্ষ্য হলো এভিয়েশন শিল্পে ডিকার্বনাইজেশন প্রক্রিয়া ত্বরান্বিতকরণ এবং দেশটিকে বিকল্প এভিয়েশন জ্বালানীর একটি আঞ্চলিক হাব হিসেবে প্রতিষ্ঠা করা।

Air-CRAFT, SAF জ্বালানীর উৎপাদন বৃদ্ধি এবং ইউএই’র জাতীয় SAF রোডম্যাপ বাস্তবায়নের লক্ষ্যে একটি উপযুক্ত ইকোসিস্টেম তৈরিতে কাজ করবে

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD