সোমবার, ০৪ মার্চ ২০২৪, ১১:৪৬ অপরাহ্ন

নারীরা সন্তান নিচ্ছেন না বলে কাঁদলেন কিম

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বুধবার, ৬ ডিসেম্বর, ২০২৩ ৭:১০ pm

উত্তর কোরিয়ার শাসক কিম জং উন কাঁদতে পারেন? তার চোখেও পানি ঝরতে পারে? অবিশ্বাস্য মনে হলেও সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এক ভিডিওতে তাকে কাঁদতে দেখা গেছে। এক সম্মেলনে দেশটির ক্রমহ্রাসমান জন্মহার বৃদ্ধিতে নারীদের বেশি বেশি সন্তান নিতে অনুরোধ করতে গিয়ে কান্না করেন তিনি।

রোববার পিয়ংইয়ংয়ে উত্তর কোরীয় মায়েদের নিয়ে বিশাল একটি সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন কয়েক হাজার নারী। উত্তর কোরিয়ায় গত ১১ বছরে এটিই ছিল এ ধরনের প্রথম সম্মেলন। এ সম্মেলনেই সবার সামনে চোখের পানি ঝরিয়েছেন কিম। খবর এনডিটিভির

ভিডিওতে দেখা যায়, একটি অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় কিমের চোখ দিয়ে অশ্রু ঝরছে। আর তা একটি রুমাল দিয়ে মুছে নিচ্ছেন তিনি।

তবে অনুষ্ঠানে কিম একা কাঁদেননি। তার সামনে উপস্থিত একদল নারীকেও কাঁদতে দেখা যায় ভিডিওতে। যদিও তাদের কান্নাকে ‘সাজানো নাটক’ বলছেন অনেকে।

অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে কিম জং উন বলেন, জন্মহার কমা বন্ধ করা এবং শিশুদের উন্নত যত্ন ও শিক্ষা প্রদান আমাদের পারিবারিক বিষয়, যা মায়েদের সঙ্গে নিয়েই সমাধান করতে হবে।

তিনি বলেন, ‘দল ও রাষ্ট্রের কাজ নিয়ে আমার যখন কঠিন সময় যায়, তখনও আমি মায়েদের কথা ভাবি।’

উত্তর কোরিয়ার জনসংখ্যা প্রায় আড়াই কোটি। জাতিসংঘ জনসংখ্যা তহবিল এবং বিশ্বব্যাংকের হিসাবমতে, ২০২০ সাল থেকে দেশটিতে নারীদের উর্বরতার হার জনপ্রতি ১ দশমিক ৭৯ থেকে ১ দশমিক ৮ শতাংশে নেমে এসেছে।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD