শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৮:২১ পূর্বাহ্ন

নির্বাচন কমিশনকে সহযোগিতার নির্দেশ

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ৪ ডিসেম্বর, ২০২৩ ৮:১৬ pm

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে নির্বাচন কমিশনকে (ইসি) সহযোগিতা দিতে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা বাস্তবায়নে এই আদেশ দেওয়া হয়।

সোমবার (৪ ডিসেম্বর) মাদ্রাসা শিক্ষা অধিদফতরসহ শিক্ষা প্রশাসন প্রতিষ্ঠানপ্রধানদেরকে ইসির নির্দেশনা বাস্তবায়ন করতে বলে।

এর আগে গত ২২ নভেম্বর মন্ত্রিপরিষদ বিভাগ শিক্ষা মন্ত্রণালয়সহ দেশের সব মন্ত্রণালয় ও বিভাগকে নির্বাচন কমিশনের নির্দেশনা বাস্তবায়নে আদেশ জারি করে।

ওই আদেশে আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পাদন করার জন্য নির্বাচন কমিশন সকলের সহযোগিতা কামনা করেছে।

আদেশে বলা হয়, নির্বাচন সংক্রান্ত কার্যাদি সুষ্ঠুভাবে পরিচালনা ও সম্পাদনের জন্য সকল মন্ত্রণালয়/বিভাগ তথা সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত অফিস/প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীদের মধ্য থেকে এবং কোনও কোনও ক্ষেত্রে বেসরকারি অফিস/প্রতিষ্ঠান থেকেও প্রিজাইডিং অফিসার/সহকারী প্রিজাইডিং অফিসার/পোলিং অফিসার নিয়োগ করার প্রয়োজন হবে। সরকারি, সরকারি অনুদানপ্রাপ্ত ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের মধ্য থেকে উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষককে ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগ ছাড়াও নির্বাচনে বিভিন্ন দায়িত্ব প্রদান করা হতে পারে। এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ভবনগুলো ভোটকেন্দ্র হিসেবে এবং প্রতিষ্ঠানের আসবাবপত্র নির্বাচনের কাজে ব্যবহার করা প্রয়োজন হবে।

নির্দেশনা

১) আসন্ন নির্বাচন অনুষ্ঠানের কাজে অর্পিত দায়িত্ব আইন ও বিধি অনুযায়ী নিরপেক্ষভাবে পালন করে নির্বাচন কমিশনকে সহায়তা ও সহযোগিতা প্রদান করার লক্ষ্যে বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ এবং অধিদফতর/দফতর/সংস্থা হতে তাদের অধীনস্থ কর্মকর্তা/কর্মচারীদের অবিলম্বে নির্দেশ প্রদান।

২) শিক্ষা মন্ত্রণালয়/প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে সরকারি, সরকারি অনুদানপ্রাপ্ত ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক/শিক্ষিকাদের প্রতিও অনুরূপ নির্দেশ জারি করা।

৩) নির্বাচন পরিচালনার কাজ অব্যাহত রাখার নিশ্চয়তা বিধানের জন্য সকল মন্ত্রণালয়/বিভাগ তথা সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত অফিস/প্রতিষ্ঠান/সংস্থাগুলোকে তাদের যে সমস্ত কর্মকর্তা ও কর্মচারী নির্বাচনের কাজে জড়িত আছেন, নির্বাচনের কাজ শেষ না হওয়া পর্যন্ত তাদেরকে ছুটি প্রদান বা অন্যত্র বদলি করা অথবা নির্বাচনি দায়িত্ব ব্যাহত হতে পারে এমন কোনও দায়িত্ব প্রদান থেকে বিরত থাকা।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD