বুধবার, ২৯ মে ২০২৪, ১১:৪৮ অপরাহ্ন

নির্বাচন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়: চীনা রাষ্ট্রদূত

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০২৩ ১:৩২ am

মোংলা বন্দরকে কেন্দ্র করে অনেক সম্ভাবনা দেখছে চীন। বুধবার সচিবালয়ে নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে বৈঠকের পর এ কথা জানিয়েছেন ঢাকায় দেশটির রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। এ ছাড়া কৃষি প্রক্রিয়াজাতকরণ, শিল্প ও তৈরি পোশাক খাতেও বিনিয়োগে আগ্রহী তারা।

বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ ও রাষ্ট্রদূত ওয়েন। প্রতিমন্ত্রী জানান, মোংলা বন্দরের উন্নয়ন নিয়ে আলোচনা হয়েছে, এই বন্দরকে কেন্দ্র করে বহুমুখী উদ্যোগ নিতে আগ্রহী চীন। এ ছাড়া কৃষি প্রক্রিয়াজাতকরণ, শিল্প ও তৈরি পোশাক খাতে চীন বিনিয়োগ করতে চায়। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে তারা যে ভূমিকা রাখছে, যেভাবে সহযোগিতা করছে, তা নিয়ে আমাদের কথা হয়েছে। মোংলা বন্দরের আধুনিকায়নে তারা একটি প্রকল্প দিয়েছে। এ বিষয়ে আলোচনা হয়েছে।

বিশ্বে চীন বৈদ্যুতিক যানের সবচেয়ে বড় উৎপাদনকারী উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, আমরা কেন মোংলা বন্দরে বৈদ্যুতিক ও ব্যাটারি প্লান্ট স্থাপন করব না? আইসিটি, সৌরবিদ্যুৎ ও কৃষি প্রক্রিয়াজাতকরণেও বাংলাদেশকে সহায়তা করতে চায় চীন। এ ছাড়া আম, কাঁঠালসহ বাংলাদেশে অনেক ফল উৎপাদিত হয়। এখানে ফল প্রক্রিয়াজাতকরণ শিল্প স্থাপনে সহায়তার আগ্রহও চীনের রয়েছে।

আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা এমন প্রশ্নে রাষ্ট্রদূতের বরাত দিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘চীন কখনোই কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না। যে কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের বিরোধিতা করে চীন। নির্বাচন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়। চীন এ বিষয়ে হস্তক্ষেপ করবে না। বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বটা তারা আরও বেশি এগিয়ে নিতে চায়, আমরাও চাই। আগামী নির্বাচনের ব্যাপারে তাদের ভূমিকা খুবই পরিষ্কার। আমরা চাই, বাংলাদেশের জনগণ নির্ধারণ করবে, দেশ কারা পরিচালনা করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তাই চান।’

চীনের বিনিয়োগ কমে গেছে, সংবাদমাধ্যমে প্রকাশিত এমন খবরের প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, চীনের বিনিয়োগ কমে গেছে, না বেড়ে গেছে তা বড় কথা না। কথা হচ্ছে, আমাদের প্রকল্পগুলো ঠিকমতো চলছে কিনা? আমরা দেখছি, চীনের যেখানে বিনিয়োগ আছে, সেখানে প্রকল্পগুলো ঠিকমতো চলছে। সংকটের মধ্যেও উন্নয়ন সর্বক্ষেত্রে এগিয়ে নিয়ে যাচ্ছে সরকার।

 

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD