বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০১:১১ পূর্বাহ্ন

‘নির্বাচন সুষ্ঠু করতে জিরো টলারেন্স দেখাবে ইসি’

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : রবিবার, ২৪ ডিসেম্বর, ২০২৩ ৬:৩৯ pm

নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেছেন, নির্বাচন কমিশনের মূল উদ্দেশ্য একটাই, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ-সুষ্ঠু ও নিরপেক্ষ করা। মাঠ পর্যায়ে যারা কাজ করেন তারা মূলত কি ধরনের প্রতিকূলতার মধ্যে পড়েন তা আলোচনা করে সমাধান করা।

আজ রবিবার (২৪ ডিসেম্বর) সকালে নওগাঁ জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসারের কার্যালয়ে জেলার প্রিজাইডিং অফিসার এবং প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নির্বাচন কমিশনার জানান, সারা বিশ্বের কাছে বাংলাদেশের নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভাবে করার একটি বড় চ্যালেঞ্জ হাতে নিয়েছে বর্তমান কমিশন। আর সুষ্ঠু ও নিরপেক্ষ ভাবে ভোট গ্রহণ প্রার্থী এবং ভোটার সকলেরই সহযোগিতা প্রয়োজন। নির্বাচন কমিশনের সঙ্গে প্রশাসন এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সুষ্ঠু সমন্বয়ের মাধ্যমে অবাধ ও সুন্দর নির্বাচন আয়োজন করা সম্ভব। সেই লক্ষ্যে বর্তমান কমিশন দেশের সব এলাকাতে গিয়ে সভা করছে সংশ্লিষ্টদের উদ্বুদ্ধ করছে।

তিনি আরও বলেন, জুডিশিয়াল বিচারকের নেতৃত্বে ইলেকট্রোরাল কমিটিও নির্বাচন পর্যবেক্ষণ করছে। এ কমিটি অভিযুক্ত প্রার্থীদের কারণ-দর্শানোর নোটিশ করছে, সতর্ক করছে। নির্বাচন কমিশন প্রয়োজনে অভিযুক্ত প্রার্থীদের আর্থিক দণ্ড প্রদান করবে, এমনকি প্রার্থিতাও বাতিল করতে পারে।

রাশেদা সুলতানা বলেন, যদি কেউ ভয় দেখান বা হুমকি-ধমকি দেন, তাহলে তিনি অপরাধী হিসেবে গণ্য হবেন। আইন অনুসারে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হচ্ছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু করতে বর্তমান নির্বাচন কমিশন জিরো টলারেন্স (শূন্য সহনশীলতা) নীতি অবলম্বন করছে।

জেলা রিটার্নিং কর্মকর্তা গোলাম মওলার সভাপতিত্বে রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ন কবির, রাজশাহী রেঞ্জ ডিআইজি আনিসুর রহমান বিপিএম (বার) পিপিএম (বার), অঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD