বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৫:৫৯ পূর্বাহ্ন

নীতি সুদহার আরও বাড়ল

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩ ৮:১৬ pm

আবারও নীতি সুদহার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। নীতি সুদহার দশমিক ৫০ শতাংশ পয়েন্ট বাড়িয়ে ৭ দশমিক ৭৫ শতাংশ করা হয়েছে।

আজ রবিবার (২৬ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের মনিটারি পলিসি বিভাগ (এমপিডি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, ২২ নভেম্বর পুনর্গঠিত মনিটারি পলিসি কমিটির প্রথম সভায় রেপো নীতি সুদহার বিদ্যমান শতকরা ৭ দশমিক ২৫ শতাংশ থেকে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৭ দশমিক ৭৫ শতাংশ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এছাড়া, নীতি সুদহার করিডোরের ঊর্ধ্বসীমা স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটি (এসএলএফ) সুদহার বিদ্যমান শতকরা ৯ দশমিক ২৫ শতাংশ থেকে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৯ দশমিক ৭৫ শতাংশে এবং নীতি সুদহার করিডোরের নিম্নসীমা স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসিলিটি (এসডিএফ) সুদহার বিদ্যমান শতকরা ৫ দশমিক ২৫ শতাংশ হতে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৫ দশমিক ৭৫ শতাংশে পুনর্নির্ধারণ করা হয়েছে।

বিনিময় হারকে বাজারমুখী করার লক্ষ্যে চলমান প্রচেষ্টা জোরদারকরণ এবং ভবিষ্যতেও তা অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ নির্দেশনা সোমবার (২৭ নভেম্বর) থেকে কার্যকর হবে।

এ সংক্রান্ত নির্দেশনা দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকে ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এর আগে গত ৪ অক্টোবর নীতি সুদহার দশমিক ৭৫ শতাংশ পয়েন্ট বাড়িয়ে ৭ দশমিক ২৫ শতাংশ নির্ধারণ করেছিল কেন্দ্রীয় ব্যাংক।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD