মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০২:৪৩ পূর্বাহ্ন

নেতাকর্মীদের রিমান্ডে নির্যাতন করা হচ্ছে: রিজভী

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩ ৮:১৯ pm

রিমান্ডে নিয়ে বিএনপির নেতাকর্মীদের ভয়াবহ নির্যাতন করা হচ্ছে বলে অভিযোগ করেছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। বৃহস্পতিবার বিকেলে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ অভিগেনি করেন। এ সময় বিএনপির কেন্দ্রীয় স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

রিজভী বলেন, আন্দোলনরত নেতাকর্মীদের গ্রেপ্তারের পর রিমান্ডে নিয়ে যেভাবে অত্যাচার করা হচ্ছে তা জার্মানির কনসেন্ট্রেশন ক্যাম্পের অত্যাচারের কাহিনিকেও হার মানায়। দল পরিবর্তনের জন্য কারান্তরীণ গণতন্ত্রকামী রাজনীতিবিদদের চরম অসম্মানজনকভাবে জুলুম করা হচ্ছে। রিমান্ডে নির্যাতন করে নেতাকর্মীর মিথ্যা সাক্ষ্য আদায়ের চেষ্টা চলছে। সরকার র‍্যাব-পুলিশ ব্যবহার করে রাজনৈতিক দলের নীতি-নৈতিকতা অধঃপতনের দিকে ঠেলে এক সুগভীর নীল-নকশা চালিয়ে যাচ্ছে। কারা কর্তৃপক্ষ বিএনপি নেতাকর্মীদেরকে পরিকল্পিতভাবে অসুস্থ করতে কাজ করছে। কদিন পরপরই বিএনপির নেতাদের কারাগারে মৃত্যুর সংবাদ আসছে।

তিনি বলেন, সব দলের অংশগ্রহণ ছাড়া আগামী একতরফা নির্বাচন শুধু ক্ষমতার নবায়ন নয়, বাংলাদেশকে ধ্বংস করার লাইসেন্স। তবে ষড়যন্ত্র করে ক্ষমতায় থাকতে এবার সব সুযোগ বন্ধ হয়ে গেছে। বাংলাদেশের পোশাক শিল্পের ওপর নিষেধাজ্ঞা প্রায় অবধারিত বলে আশঙ্কা করছেন মালিকরা। এই ব্যবসা এখন অন্য দেশের হাতে তুলে দিয়ে অবৈধ ক্ষমতায় থাকার গ্যারান্টি চায় অবৈধ সরকার। বাংলাদেশের বাজারকে হুমকির মুখে ফেলছে।

পোশাক শিল্প ধ্বংসের চক্রান্ত হচ্ছে অভিযোগ করে বিএনপির এ নেতা বলেন, ক্রেতাদের মতামত উপেক্ষা করে সরকার সমর্থক সুবিধাবাদী গোষ্ঠী শোষণ নীতির পক্ষে সরকারের অবস্থান, শ্রমিকদের ন্যায্য দাবি দমনে হত্যা নিষ্পেষণ, অপরিণামদর্শী সিদ্ধান্ত এবং প্রতিবেশী দেশের স্বার্থে এই সর্ববৃহৎ শিল্প ধ্বংসের দ্বারপ্রান্তে নেওয়া হয়েছে। এরই মধ্যে এ খাত ৪০ থেকে ৪৫ শতাংশ ব্যবসা হারিয়েছে। দেশের মোট পোশাক রপ্তানির ৮২ শতাংশ ইউরোপ ও আমেরিকার দেশগুলোতে হয়। এসব দেশে রপ্তানি বাধাগ্রস্ত হলে এই শিল্প ধ্বংস হয়ে যাবে।

তিনি আরও বলেন, পোশাক শিল্পের মালিকদের ঘোর অনিশ্চয়তার মধ্যে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের সরকার বললেই পোশাক রপ্তানি বন্ধ হবে না, নিষেধাজ্ঞা দিলে কিছুই হবে না।’ প্রধানমন্ত্রী বলেছেন, ‘যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিলে আমরাও দিব।’ এমন পরিস্থিতির মধ্যে লাখ লাখ গরিবের রুটি-রুজির একমাত্র কর্মক্ষেত্র গার্মেন্টস শিল্পের ধ্বংস ডেকে আনছে গণবিচ্ছিন এ সরকার। বাংলাদেশের সব মানুষকে তাদের অস্তিত্ব রক্ষার জন্য রাজপথে নামতে হবে।

গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৪১৫ জনের বেশি নেতাকর্মী গ্রেপ্তার ও ১৯ মামলায় ২ হাজার ৪৫ জন নেতাকর্মীকে আসামি করা হয়েছে বলে জানান তিনি।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD