বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০১:০৪ পূর্বাহ্ন

পাকিস্তান ছেড়েছে দেড় লাখের বেশি আফগান

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০২৩ ৭:৫৫ pm

পাকিস্তান সরকার অবৈধ অভিবাসীদের চলে যাওয়ার বা গ্রেপ্তার ও নির্বাসনের অধীনে নিয়ে আসার নির্দেশ দেওয়ার পর থেকে এক মাসে ১ লাখ ৬৫ হাজারের বেশি আফগান পাকিস্তান থেকে পালিয়ে গেছে। দেশটির কর্মকর্তারা বৃহস্পতিবার এ কথা বলেছেন। খবর ডনের।

১ নভেম্বরের সময়সীমা ঘনিয়ে আসার সাথে সাথে বেশিরভাগই গত কয়েকদিনে সীমান্তে পালিয়ে এসেছে এবং পুলিশ গ্রেপ্তারকৃত আফগানদের বন্দি করার জন্য কয়েক ডজন ‘হোল্ডিং সেন্টার’ খোলা শুরু করেছে।

তবে সীমান্তের আফগান কর্তৃপক্ষ ফেরত আসা অভিবাসীদের দেখে হতবাক হয়েছে। কেননা যারা পাকিস্তান থেকে আফগানিস্তানে ঢুকছে এদের মধ্যে এমনও রয়েছে যারা আগে কখনও আফগানিস্তানেই ছিল না। এবারই প্রথম তারা দেশটিতে যাচ্ছে।

তালেবান সরকারের শরণার্থী বিষয়ক মন্ত্রী খলিল হাক্কানি এএফপিকে বলেছেন, ‘আমরা তাদের (পাকিস্তান কর্তৃপক্ষ) সঙ্গে ক্রমাগত যোগাযোগ করছি আরও সময় চাইছি। জনগণকে অবশ্যই মর্যাদার সঙ্গে ফিরে যাওয়ার সুযোগ দিতে হবে।’

তিনি বুধবার রাতে খোলা একটি অস্থায়ী প্রক্রিয়াকরণ কেন্দ্রে বলেছেন, ‘তাদের আফগানদের কঠিন পরিস্থিতিতে ফেলা উচিত নয়, তাদের আরও শত্রু তৈরি করা উচিত নয়।’

তালেবান কর্তৃপক্ষ একটি সীমান্ত ক্রসিং থেকে কয়েক কিলোমিটার দূরে কেন্দ্র স্থাপন করেছে, সেইসাথে কোথাও যাওয়ার জায়গা নেই এমন পরিবারের জন্য শিবির স্থাপন করেছে, সেখানে বাধা সৃষ্টির পরে হাজার হাজার আটকে পড়া মানুষের জন্য একটি ‘জরুরি পরিস্থিতি’ সৃষ্টি করেছে বলে একজন কর্মকর্তা বলেছেন।

এদিকে, পাকিস্তানি কর্তৃপক্ষ বৃহস্পতিবার শত শত আফগানকে আটক করেছে, কর্মকর্তারা তাদের অভিবাসন দমন অব্যাহত রাখার অঙ্গীকার করেছেন এবং অনথিভুক্ত আফগানদের স্বেচ্ছায় চলে যেতে উৎসাহিত করেছেন।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD