শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৭:৪০ পূর্বাহ্ন

পারস্পরিক বাণিজ্য সম্ভাবনা নিয়ে বিজিএমইএ সভাপতির সঙ্গে মিশরের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ১৩ নভেম্বর, ২০২৩ ৭:৫৫ pm

সোমবার (১৩ নভেম্বর) বাংলাদেশে নিযুক্ত মিশরের রাষ্ট্রদূত ওমর ফাহমি বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এর সভাপতি ফারুক হাসানের সাথে সাক্ষাৎ করেন। এ সময় দূতাবাসের দ্বিতীয় সচিব মিনা মাকারি উপস্থিত ছিলেন।

ঢাকায় বিজিএমইএ কমপ্লেক্সে অনুষ্ঠিত বৈঠকটিতে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি এবং পারস্পরিক বাণিজ্য ও বিনিয়োগের সুযোগসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করা হয়।

বাংলাদেশ ও মিশরের মধ্যে বিদ্যমান দ্বি-পাক্ষিক বাণিজ্য সম্পর্ক ব্ৃিদ্ধ করার সম্ভাব্য উপায় নিয়ে রাষ্ট্রদূত ওমর ফাহমি এবং বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের মধ্যে আলোচনা হয় ।

সভাপতি ফারুক হাসান প্রচলিত বাজারের পাশাপাশি নতুন বাজারে পোশাক রপ্তানি বাড়ানোর বিষয়ে বিজিএমইএ এর চলমান কার্যক্রমের কথা তুলে ধরেন।

তিনি মিশরে তৈরি পোশাক রপ্তানি বাড়ানোর ব্যাপারে বাংলাদেশের গভীর আগ্রহ প্রকাশ করেন। মিশরের বাজারে পোশাক রপ্তানি বৃদ্ধির যথেষ্ট সুযোগ আছে বলে বিজিএমইএ সভাপতি অভিমত প্রকাশ করেন।

তারা উভয়ই মিশরীয় বাজারে কিভাবে আরও বেশি রপ্তানি করা যায় তার কৌশল নিয়ে আলোচনা করেছেন।

ফারুক হাসান দুই দেশের ব্যবসায়ী সম্প্রদায়ের মধ্যে দৃঢ় সংযোগ গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন।

এ প্রসঙ্গে তিনি ঢাকা-কায়রো সরাসরি ফ্লাইট চালুর প্রশংসা করে বলেন যে, এতে দুই দেশের মধ্যে ব্যবসায়িক ভ্রমণ সহজ হবে। আগামীতে ঢাকা-কায়রো ফ্লাইটের সংখ্যা আরও বাড়বে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন ।

তিনি পারস্পরিক সুযোগ সন্ধানের জন্য বাণিজ্যিক প্রদর্শনী এবং দ্বি-পাক্ষিক বাণিজ্য সফরের উপর গুরুত্বারোপ করেন। তিনি অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে রাষ্ট্রদূত ওমর ফাহমির কাছে সহযোগিতা কামনা করেন।

মিশরে উৎপাদিত বিভিন্ন রাসায়নিক ও কাঁচামাল বাংলাদেশে সরবরাহের ব্যপারে মিশরের রাষ্ট্রদূত গভীর আগ্রহ প্রকাশ করেন ।

মিশরে বিভিন্ন দেশের সাথে পোশাক রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা রয়েছে উল্লেখ করে রাষ্ট্রদূত ফাহমি বাংলাদেশী পোশাক শিল্প উদ্যোক্তাদেরকে মিশরে কারখানা স্থাপনের এবং সেই সুযোগ কাজে লাগানোর জন্য আহ্বান জানান।

বিজিএমইএ সভাপতি মিশরীয় ব্যবসায়ী প্রতিনিধিদলকে বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ সন্ধানের আহ্বান জানিয়ে আমন্ত্রণ জানান।

বৈঠকে, উভয় পক্ষ বিজিএমইএ ইউনিভার্সিটি অফ ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (বিইউএফটি) এবং বিশিষ্ট মিশরীয় ফ্যাশন ইনস্টিটিউটগুলির মধ্যে সম্ভাব্য সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা করেন।

অর্থনৈতিক সহযোগিতার পাশাপাশি তারা পর্যটন বৃদ্ধির সম্ভাবনা নিয়েও আলোচনা করেছেন। তারা মিশর থেকে আসা পর্যটকদের বাংলাদেশ সফরে উৎসাহিত করার বিষয়ে কথা বলেন। পাশাপাশি বাংলাদেশী পর্যটকদের মিশর ভ্রমণে উৎসাহিত করার বিষয়ে কথা বলেন।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ’র পরিচালক আসিফ আশরাফ, পরিচালক আবদুল্লাহ হিল রাকিব, বিজিএমইএ’র প্রেস, পাবলিকেশান ও পাবলিসিটি বিষয়ক কমিটির চেয়ারম্যান শোভন ইসলাম, বিজিএমইএ’র ট্রেড ফেয়ার কমিটির চেয়ারম্যান মোহাম্মদ কামাল উদ্দিন ও মিথেলা গ্রুপের চেয়ারম্যান মোঃ আজহার খান।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD