বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৪৫ অপরাহ্ন

পিটার হাসকে হুমকির খবর অস্বীকার করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ২০ নভেম্বর, ২০২৩ ১০:০৯ pm

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সোমবার দেশের সাধারণ নির্বাচনের ঘোষণার মধ্যে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের চলে যাওয়ায় দুঃখ প্রকাশ করে একে ‘হতাশাজনক’ বলে অভিহিত করেছেন। ভারতীয় সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

এএনআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকার কিছু প্রতিবেদনে দাবি করা হয়েছে, নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ তুলে ক্ষমতাসীন দলের রাজনীতিবিদরা মার্কিন রাষ্ট্রদূতকে হুমকি দিয়েছেন বলে শোনা গেছে। তবে রাষ্ট্রদূতের মতো বিদেশি অতিথিদের জন্য পর্যাপ্ত নিরাপত্তা দেওয়ার বিষয়ে দেশের সক্ষমতার প্রতি আস্থা ব্যক্ত করে পররাষ্ট্রপ্রতিমন্ত্রী এসব অভিযোগ অস্বীকার করেছেন।

এএনআইকে শাহররিয়ার আলম বলেন, ‘আমার একটা দায়িত্ব আছে। এখানে দায়িত্বপ্রাপ্ত সমস্ত রাষ্ট্রদূত আমাদের অতিথি এবং আমাদের তাদের দেখাশোনা করার কথা। বিদেশে বাংলাদেশি কূটনীতিকদের স্বার্থে তারা যতটুক উচ্চ নিরাপত্তা দেয় আমাদেরও উচিত তাদের সে পরিমাণে নিরাপত্তা দেওয়া। আমরা নিশ্চিতভাবে জানি তিনি কোথায় আছেন। বিষয়টি অত্যন্ত দুঃখজনক, আমাদের এগুলো নিয়ে আলোচনা করা উচিত নয়। তার অবস্থান, ব্যক্তিগত তথ্য এবং অফিসিয়াল কোনো তথ্য আমার প্রকাশ করার কথা না। কিন্তু আমরা সবই জানি।’

প্রদিবেদনে আরও বলা হয়, নির্বাচনের তারিখ ঘোষণার পর বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস দেশ ছাড়ছেন বলে জানা গেছে। আগামী ৭ জানুয়ারি বাংলাদেশের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বাংলাদেশের সূত্র এএনআইকে জানিয়েছে, বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূতের বর্তমান অবস্থা থেকে জানা যায় যে তিনি বর্তমানে শ্রীলঙ্কায় রয়েছেন।

শাহরিয়ার আলম মার্কিন ভিসা বিধিনিষেধ নিয়েও কথা বলেছেন। তিনি জোর দিয়ে বলেছেন, যারা বাংলাদেশের সাধারণ নির্বাচনের আগে আইন মানে না তারা যুক্তরাষ্ট্রের ভিসা প্রত্যাখ্যান করতে পারে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর ঘোষণা করেছে, বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ণ করার জন্য দায়ী বা জড়িত এমনসব বাংলাদেশিদের ওপর ভিসা বিধিনিষেধ আরোপ করা হবে।

যুক্তরাষ্ট্র গত অক্টোবরে ঢাকায় যে রাজনৈতিক সহিংসতার নিন্দা করেছে। এমনকি সহিংসতার ঘটনা পর্যবেক্ষণ করে জড়িতদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপের কথাও বিবেচনা করবে বলে জানিয়েছে। সব পক্ষকে শান্ত ও সংযমের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

বিএনপি ও পুলিশের মধ্যে সংঘর্ষে একজন পুলিশ কর্মকর্তা ও একজন রাজনৈতিক কর্মী নিহত হওয়ার পর মার্কিন পররাষ্ট্র দপ্তর এই বিবৃতি দিয়েছে।

ঢাকায় মার্কিন দূতাবাস সব পক্ষকে শান্ত ও সংযম থাকার আহ্বান জানিয়ে বলেছে, ‘আমরা সব পক্ষকে শান্ত ও সংযমের আহ্বান জানাই। সম্ভাব্য ভিসা নিষেধাজ্ঞার জন্য আমরা সমস্ত সহিংস ঘটনা পর্যালোচনা করব।’

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD