মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০২:৫৩ পূর্বাহ্ন

পেরুতে মিলল ৩ হাজার বছরের পুরোনো সমাধির সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশের সময় : শুক্রবার, ১ সেপ্টেম্বর, ২০২৩ ১২:০১ am

পেরুর উত্তরাঞ্চলে প্রাচীন একজন পুরোহিতের সমাধির সন্ধান পেয়েছেন দেশটির প্রত্নতাত্ত্বিকেরা। ৩ হাজার বছর এটি অক্ষত অবস্থায় ছিল। প্রত্নতাত্ত্বিকেরা ধারণা করছেন, পুরোহিত পাকোপাম্পার সমাধি এটি। দেশটির উত্তরে পার্বত্যাঞ্চলে এটি পাওয়া গেছে বলে খবরে বলা হয়েছে। তার নামেই অঞ্চলটির নামকরণ করা হয়েছে।

ছয় স্তরের মাটি ও ছাই খনন করে এই সমাধি খুঁজে বের করেন গবেষকেরা। দেহবাশেষের সঙ্গে দুটি সিল ও অন্যান্য গুরুত্বপূর্ণ জিনিস খুঁজে পেয়েছেন তারা। গবেষকেরা বলেন, গবেষণার জন্য এই জিনিসগুলো খুবই গুরুত্বপূর্ণ। পেরুর সংস্কৃতি মন্ত্রণালয় বলেছে, সিল দেখে ধারণা করা হচ্ছে, প্রাচীন যুগে অভিজাত মানুষের শরীরে বিভিন্ন কিছুর ছাপ অঙ্কন করা হতো।

প্রকল্পটির প্রধান উজি সেকি বলেন, এটি খুব বড় আকৃতির সমাধি। এর ব্যাস প্রায় দুই মিটার এবং গভীরতা এক মিটার। এটি দেখতে বেশ অদ্ভুত। সমাধির ভেতরে কঙ্কালের মাথা ছিল নিচের দিকে। এক পায়ের ওপর আরেক পা আড়াআড়ি রাখা ছিল। আমার মনে হয় তিনি নেতৃস্থানীয় ব্যক্তি ছিলেন। সেকি বলেছেন, এই আবিষ্কার খুবই গুরুত্বপূর্ণ। কারণ আন্দিস পর্বতমালার প্রথম ধর্মযাজক হিসেবে তিনি উপাসনালয় নিয়ন্ত্রণ শুরু করেন। পাকোপাম্পা অঞ্চলটি সমুদ্রপৃষ্ঠ থেকে ২ হাজার ৫০০ মিটার ওপরে অবস্থিত। এখানে খোদাই ও মসৃণ করা পাথরের ৯টি স্মারক ভবন রয়েছে। এগুলো খ্রিষ্টপূর্ব ৭০০ থেকে ৬০০ সালে নির্মিত হয়েছিল। জাপানের ন্যাশনাল মিউজিয়াম অব অ্যাথনোলজি ও পেরুর ন্যাশনাল ইউনিভার্সিটি অব সান মার্কোসের প্রত্নতাত্ত্বিকদের যৌথ প্রচেষ্টায় অনুসন্ধান প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD