মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১০:২০ পূর্বাহ্ন

পোশাকখাতে একসাথে কাজ করার সুযোগ নিয়ে বিজিএমইএ সভাপতির সাথে ডেনমার্কের রাষ্ট্রদূতের আলোচনা

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : রবিবার, ২৮ জানুয়ারী, ২০২৪ ৮:২৫ pm

 

বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত ক্রিশ্চিয়ান ব্রিকস মোলার ২৮ জানুয়ারি ২০২৪ ঢাকায় বিজিএমইএ কমপ্লেক্সে বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

সাক্ষাৎ কালে তারা প্রধানত বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের বর্তমান অবস্থা, বৈশ্বিক বাজারের গতিশীলতা, চ্যালেঞ্জ এবং টেকসই উন্নয়নের জন্য শিল্পের অগ্রাধিকার সমূহ প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা করেন।

বৈঠকে বিশেষ করে, পোশাক শিল্পের সাসটেইনে বিলিটি, সার্কুলারিটি এবং জ্বালানি-দক্ষ প্রযুক্তিগুলোর একীভূতকরণ প্রভৃতি ক্ষেত্রগুলোতে ডেনমার্ক ও বাংলাদেশ কিভাবে একসাথে আরও কাজ করতে পারে, সেই সম্ভাবনা নিয়ে ও আলোচনা হয়।

বৈঠকে আসন্ন ইইউ ডিউডিলিজেন্সের জন্য বাংলাদেশী পোশাক এবং টেক্সটাইল কোম্পানিগুলোর প্রস্তুতির বিষয়েও আলোচনা হয়।

ফারুক হাসান রাষ্ট্রদূত, ক্রিশ্চিয়ান ব্রিকস মোলারকে বিজিএমইএর কৌশলগত রূপকল্প সম্পর্কে অবহিত করেন। তিনি বলেন, এই রূপকল্পের মূলে রয়েছে সাসটেইনেবিলিটির উপর গুরুত্ব দিয়েপণ্য ও বাজার বৈচিত্র্যকরণ, উদ্ভাবন, দক্ষতার ঘাটতি পূরণ এবং দক্ষতা উন্নয়নের মাধ্যমে বিশ্ববাজারে পোশাক শিল্পের অবস্থান আরও উন্নীত করা।

তিনি শীর্ষস্থানীয় ডেনিশ ফ্যাশন ইনস্টিটিউট গুলোর মাধ্যমে বিজিএমইএ ইউনিভার্সিটি অফ ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (বিইউএফটি) এর শিক্ষার্থীদের পণ্য ও ডিজাইনের উন্নয়নের মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলোতে জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি করার ব্যাপারে ডেনমার্কের রাষ্ট্রদূতের সহযোগিতা কামনা করেন।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটির অন-ফরেনমিশন সেলের চেয়ারম্যান শামস মাহমুদ, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ট্রেড ফেয়ার এর চেয়ারম্যান মোহাম্মদ কামাল এবং রোজ ইনটিমেটস লিমিটেডের পরিচালক সঞ্জয় কুমার নাহা।

বৈঠকে ঢাকাস্থ ডেনমার্ক দূতাবাস থেকে উপস্থিত ছিলেন সিনিয়র বাণিজ্য উপদেষ্টা, সাদিয়া তৌফিক সাদী এবং সাপ্লাই চেইন বিশেষজ্ঞ আলী আশরাফ খান।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD