মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০১:০৯ পূর্বাহ্ন

পোশাকশিল্পের শ্রম পরিস্থিতি নিয়ে বিজিএমইএয়ের উদ্বেগ

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০২৩ ১:৫২ pm

দেশের পোশাকশিল্পের শ্রম পরিস্থিতি নিয়ে উদ্বেড় প্রকাশ করেছে পোশকশিল্প সংগঠন বিজিএমইএ।

মঙ্গলবার (১৪ নভেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তি জারি করে সংগঠনটির সভাপতি ফারুক হাসান এ উদ্বেগ প্রকাশ করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শ্রমিক ভাইবোন, শ্রমিক সংগঠন, স্থানীয় রাজনৈতিক নেতা, প্রশাসন, শিল্প পুলিশ, গনমাধ্যমের কর্মী, স্থানীয় জনগনের ঐকান্তিক সহযোগিতায় বাংলাদেশের পোশাক শিল্প অধ্যুষিত সকল এলাকায় বর্তমানে সুষ্ঠূ ও শান্তিপূর্ন পরিবেশ বিরাজ করছে। কারখানাগুলোতে পুরোদমে উৎপাদন কার্যক্রম চলছে। এদিন দেশের কোনো কারখানায় শ্রম অসেন্তোষের খবর সংগঠনটি পায়নি।

বিজ্ঞপ্তিতে পোশাক শিল্পে সুষ্ঠূ শ্রম পরিস্থিতি বজায় রেখে শিল্পকে আরও সমৃদ্ধির পথে এগিয়ে নিতে শ্রমিক ভাইবোন, শ্রমিক সংগঠন, সরকার, স্থানীয় রাজনৈতিক নেতা, প্রশাসন, শিল্প পুলিশসহ সকল আইন শৃ্ংঙ্লাবাহিনী, গনমাধ্যম কর্মী এবং স্থানীয় জনসাধারণ প্রত্যেকে স্ব স্ব অবস্থান থেকে সহযোগিতা করায় পোশাক শিল্প পরিবারের পক্ষ থেকে সবাইকে কৃতজ্ঞতা জানিয়েছেন সংগঠনটির সভাপতি।

বিজ্ঞপ্তিতে তিনি বলেছেন, বিজিএমইএ এর আহবানে সাড়া দিয়ে আশুলিয়া এলাকার শ্রমিক ভাইবোন, শ্রমিক সংগঠন, স্থানীয় রাজনৈতিক নেতা, প্রশাসন, শিল্প পুলিশ, গনমাধ্যমের কর্মীরা জানান, আশুলিয়ার সকল বন্ধ পোশাক কারখানার শ্রমিকরা কাজ করতে চায়। কারখানাগুলোতে সুষ্ঠুভাবে কাজ করবেন বলে আশ্বস্ত করেছেন শ্রমিকরা। তাই বুধবার (১৫ নভেম্বর) আশুলিয়ার সকল বন্ধ কারখানা খুলে দেয়া হবে।

বিজিএমইএয়ের আহবানে সাড়া দিয়ে কাশিমপুর ও কোনাবাড়ি এলাকার শ্রমিক ভাইবোন, শ্রমিক সংগঠন, স্থানীয় রাজনৈতিক নেতা, প্রশাসন, শিল্প পুলিশ, গনমাধ্যমের কর্মীরা জানান, কাশিমপুর ও কোনাবাড়ি এলাকার বন্ধ ৩টি পোশাক কারখানার শ্রমিকরা কাজ করতে চায়। তাই কারখানা ৩টি খুলে দেয়া হয়েছে। ফলে বর্তমানে কাশিমপুর ও কোনাবাড়ি এলাকার সকল কারখানায় স্বাভাবিকভাবে উৎপাদন কার্যক্রম চলছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মিরপুরের কিছু পোশাক কারখানা বন্ধ আছে। এই কারখানাগুলোতে আলোচনা চলছে। শ্রমিক ভাইবোনরা কাজ করতে চাইলে, পরিস্থিতি স্বাভাবিক হলে কারখানাগুলো খুলে দেয়া হবে।

বিজিএমইএ সভাপতি বলেন, আইন শৃঙ্খলা বাহিনীগুলোর প্রতি সনির্বদ্ধ অনুরোধ, পোশাক কারখানাসহ সকল ধরনের শিল্প প্রতিষ্ঠানকে নিরাপত্তা প্রদান করুন, এলাকায় সুষ্ঠূ আইন-শৃঙ্খলা পরিস্থিতি ও শান্তিপূর্ন পরিবেশ নিশ্চিত করুন, সর্বোপরি, জানমালের নিরাপত্তায় কঠোর পদক্ষেপ গ্রহন করুন। তবে এতে করে কোন প্রিয় শ্রমিক ভাইবোন বা কর্মচারী এবং মালিক যেন কোন ধরনের হয়রানীর শিকার না হন, সে বিষয়ে সতর্ক থেকে কাজ করার জন্য বিশেষভাবে অনুরোধ করছি।

তিনি আরো বলেন, বিজিএমইএ বিশ্বাস করে, পোশাক শিল্পে সুষ্ঠূ পরিবেশ বজায় রাখার জন্য সকলেই স্ব স্ব অবস্থান থেকে শিল্পকে সহযোগিতা প্রদান সকল সময়েই অব্যাহত রাখবেন।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD