সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১১:২১ পূর্বাহ্ন

পোশাক শিল্পের সংকট মোকাবিলায় সরকারের সহযোগিতা চায় বিজিএমইএ

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০২৩ ৫:০৫ pm

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) সংকটময় বৈশ্বিক অর্থনীতির প্রেক্ষাপটে পোশাক শিল্পের রেজিলিয়েন্স এবং প্রবৃদ্ধি অব্যাহত রাখতে সরকারকে শিল্পে সহযোগিতা প্রদানের অনুরোধ জানিয়েছে।

বুধবার (৪ অক্টোবর) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ এর সঙ্গে বৈঠকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে বিজিএমইএ এর প্রতিনিধিদলটি এ অনুরোধ জানান।

বিজিএমইএ প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন বিজিএমইএ এর সিনিয়র সহ-সভাপতি এস এম মান্নান (কচি), সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন চ্যালেঞ্জড ইন্ডাষ্ট্রি এর চেয়ারম্যান মো. আনিসুর রহমান।
বৈঠকে মূলত পোশাক শিল্প, বৈশ্বিক বাণিজ্যের বর্তমান অবস্থা, বাংলাদেশের পোশাক রপ্তানির উপর বৈশ্বিক বানিজ্যের প্রভাব এবং এই চ্যালেঞ্জগুলোকে কার্যকরভাবে মোকাবেলার সম্ভাব্য কৌশলগুলো নিয়ে আলোচনা করা হয়।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান পোশাক রপ্তানি উল্লেখযোগ্যভাবে কমে যাওয়ার কথা উল্লেখ করে শিল্পের বর্তমান সমস্যাগুলো জোরালোভাবে তুলে ধরেন। তিনি বলেন, ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মতো প্রধান রপ্তানি বাজারগুলোতে উচ্চ মূল্যস্ফীতির কারণে পোশাকের জন্য ভোক্তাদের চাহিদা কমে যাওয়া ও এ কারণে ভোক্তাদের পোশাকের উপর ব্যয় হ্রাসের কারনে পোশাক রপ্তানি কমেছে।

বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপট ও জাতীয় অর্থনীতিতে পোশাক শিল্পের অপরিসীম গুরুত্ব উল্লেখ করে ফারুক হাসান শিল্পের এই কঠিন পরীক্ষার সময়ে শিল্পের সুরক্ষাকে অগ্রাধিকার দেয়ার উপর জোর দেন।

ফারুক হাসান আরও বলেন, বাংলাদেশ ব্যাংক এবং অন্যান্য তফসিলি ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠানগুলোর সহযোগিতা শিল্পের এই কঠিন সময়ে অত্যন্ত গুরুত্বপূর্ন।

তিনি শিল্পের প্রতিযোগী সক্ষমতা বাড়াতে দ্রুততরএবং দক্ষ আর্থিক পরিষেবার প্রয়োজনীয়তার উপরও জোর দেন।

তিনি দৃঢ়তার সাথে বলেন, পোশাক শিল্প যদি তার প্রতিযোগী সক্ষমতা বজায় রাখতে পারে এবং প্রবৃদ্ধি ধরে রাখতে পারে, তাহলে এই খাতটি বাংলাদেশের রপ্তানি আয় উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভে উল্লেখযোগ্য অবদান রাখতে সমর্থ হবে।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD