বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০১:২৯ পূর্বাহ্ন

প্রথমবারের মতো বাংলাদেশে ‘কেমব্রিজ আর্লি ইয়ারস’ প্রোগ্রাম চালু করল ডিপিএস এসটিএস ঢাকা

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২২ আগস্ট, ২০২৩ ৭:১৮ pm

ডিপিএস (দিল্লি পাবলিক স্কুল) এসটিএস স্কুল ঢাকা’র মাধ্যমে বাংলাদেশে ‘কেমব্রিজ আর্লি ইয়ারস’ প্রোগ্রাম (ক্যামব্রিজ ইওয়াই) চালু করার ক্ষেত্রে সম্প্রতি ইউনিভার্সিটি অব কেমব্রিজের অধীনস্থ কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস অ্যান্ড অ্যাসেসমেন্টের সাথে অংশীদারিত্বের ঘোষণা দিয়েছে এসটিএস গ্রুপ।

এ উপলক্ষে মঙ্গলবার (২২ আগস্ট) ডিপিএস এসটিএস জুনিয়র স্কুল অডিটোরিয়ামে একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সেখানে কেমব্রিজ আর্লি ইয়ারস প্রোগ্রাম চালুর ক্ষেত্রে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস অ্যান্ড অ্যাসেসমেন্ট, সাউথ এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক অরুণ রাজামনি এবং এসটিএস গ্রুপের সিইও মানাস সিং।

অনুষ্ঠানে ডিপিএস এসটিএস স্কুল ঢাকার অধ্যক্ষ ড. শিবানন্দ সিএসসহ ডিপিএস এসটিএস স্কুলের শিক্ষার্থীদের অভিভাবকবৃন্দ ও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

তিন থেকে ছয় বছরের শিশুদের জন্য একটি সামগ্রিক শিক্ষাব্যবস্থা হিসেবে কেমব্রিজ আর্লি ইয়ারস প্রোগ্রামের ডিজাইন করা হয়েছে, যেখানে খেলাধুলাভিত্তিক শিক্ষাগ্রহণের মাধ্যমে শিশুদের শারীরিক, মানসিক, সামাজিক ও বুদ্ধিবৃত্তিক উন্নয়নে ভূমিকা রাখা হবে।

‘ফার্স্ট স্টেজ টু দ্য কেমব্রিজ পাথওয়ে’ শীর্ষক এই প্রোগ্রামটির লক্ষ্য ব্যক্তিগত, সামাজিক ও মানসিক উন্নয়ন, শারীরিক উন্নয়ন, যোগাযোগ ও ভাষা, গণিত, বিশ্ব-সংক্রান্ত বোঝাপড়া, এক্সপ্রেসিভ আর্টস ও ডিজাইনসহ আরও অনেক ক্ষেত্রে শিশুদের জ্ঞান ও দক্ষতার বিকাশ ঘটানো। শিশুকেন্দ্রিক এই পরিকল্পনার লক্ষ্য তাদের নিজস্ব গতিতে শিক্ষাপ্রক্রিয়াকে বিকশিত করা, যা তাদের স্বাধীনভাবে ভাবতে ও নিজের গুরুত্ব উপলব্ধি করতে সহায়তা করবে।

এই চুক্তি নিয়ে কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস অ্যান্ড অ্যাসেসমেন্ট, সাউথ এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক অরুণ রাজামনি বলেন, ‘আমাদের অংশীদার ডিপিএস এসটিএস ও জিআইএসের মাধ্যমে বাংলাদেশে কেমব্রিজ ইওয়াই প্রোগ্রাম নিয়ে আসার ক্ষেত্রে এসটিএস গ্রুপের সাথে অংশীদারত্ব নিয়ে আমরা আনন্দিত। কেমব্রিজ ইওয়াই প্রোগ্রাম শিশু শিক্ষার্থীদের জন্য শক্তিশালী ভিত নিশ্চিত করে। এটি তাদের ভবিষ্যৎ সমৃদ্ধির জন্য প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতায় বিকশিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’

এসটিএস গ্রুপের সিইও মানাস সিং বলেন, ‘আমাদের শিক্ষার্থীদের জন্য শিক্ষার সেরা সুযোগ তৈরি করতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। কেমব্রিজ ইওয়াই প্রোগ্রাম নিয়ে আসার ক্ষেত্রে কেমব্রিজের সাথে অংশীদারত্ব হওয়ায় আমরা উচ্ছ্বসিত। এই প্রোগ্রামটি আমাদের শিক্ষার্থীদের সামগ্রিক শিক্ষা অভিজ্ঞতাকে সমৃদ্ধ করবে এবং প্রয়োজনীয় দক্ষতার মাধ্যমে তাদের পরবর্তী প্রজন্মের নেতৃস্থানীয় ব্যক্তিত্ব হিসেবে প্রস্তুত করে গড়ে তুলবে।’

কেমব্রিজ ইওয়াই প্রোগ্রাম সম্পর্কে ডিপিএস এসটিএস স্কুল ঢাকার অধ্যক্ষ ড. শিবানন্দ সিএস বলেন, ‘বাংলাদেশের অন্যতম প্রথম স্কুল হিসেবে কেমব্রিজ ইওয়াই প্রোগ্রাম নিয়ে আসতে পেরে আমরা অত্যন্ত গর্বিত। প্রোগ্রামটি আমাদের শিক্ষার্থীদের জীবনব্যাপী শিক্ষাগ্রহণের ক্ষেত্রে শক্তিশালী ভিত্তি গড়ে দিবে এবং ভবিষ্যতের অ্যাকাডেমিক ও প্রোফেশনাল ক্যারিয়ারে উচ্চতর সমৃদ্ধি নিশ্চিত করতে প্রস্তুত করে তুলবে।’

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD