মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৪:৩৫ পূর্বাহ্ন

প্রধানমন্ত্রী ২০২৩টি স্কুল ভবন উদ্বোধন করবেন আগামীকাল

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ১৩ নভেম্বর, ২০২৩ ৭:৩৪ pm

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল মঙ্গলবার সকাল ১০টায় গণভবন থেকে ২০২২-২৩ অর্থবছরে নির্মিত সারাদশের ২ হাজার ২৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন উদ্বোধন করবেন। একইসঙ্গে তিনি রাজধানীতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ১৫তলা বিশিষ্ট প্রধান কার্যালয়, কক্সবাজারে ১০তলা বিশিষ্ট লিডারশিপ ট্রেনিং সেন্টার এবং ৪টি প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইন্সটিটিউতের (পিটিআই) নবনির্মিত মাল্টিপারপাস অডিটোরিয়ামও উদ্বোধন করবেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

মন্ত্রণালয় সূত্র জানায়, ২০২২-২৩ অর্থবছরে প্রায় ১ হাজার ৯২৮ কোটি টাকা ব্যয়ে সারাদেশে ২ হাজার ২৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। এ বিদ্যালয়গুলোতে ৬ লক্ষাধিক শিক্ষার্থী নতুন ও আকর্ষণীয় শ্রেণিকক্ষে পাঠ গ্রহণের সুবিধা পাবে। এ ছাড়া বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি, শিক্ষক, অভিভাবক কমিটিসহ সংশ্লিষ্ট অংশীজন নবনির্মিত এ বিদ্যালয়সমূহের সুবিধা পাবেন। নবনির্মিত বিদ্যালয়গুলোতে শিক্ষার্থী, শিক্ষক-শিক্ষিকা এবং ছাত্র-ছাত্রীদের জন্য জেন্ডারভিত্তিক পৃথক ওয়াশব্লক নির্মিত হয়েছে এবং সুপেয় পানির ব্যবস্থা রয়েছে।

এ ছাড়া প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ১৫তলা বিশিষ্ট প্রধান কার্যালয় ভবন নির্মাণ করা হয়েছে। প্রায় ১০৪ কোটি টাকা ব্যয়ে ১ লাখ ৭৮ হাজার বর্গফুট বিশিষ্ট এই ভবনটি নির্মিত হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রধান কার্যালয়ে কর্মরত ৫ শতাধিক কর্মকর্তা-কর্মচারীর দপ্তর হিসেবে এ ভবন ব্যবহৃত হবে এবং এর মাধ্যমে মাঠ পর্যায়ে ৪ লক্ষাধিক শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীর সেবা প্রদান করা সম্ভব হবে। ভবনের বেজমেন্ট ও ক্যাম্পাসে একসঙ্গে ৪৪টি গাড়ি রাখার সুবিধা রয়েছে।

সূত্র আরও জানায়, কক্সবাজারে প্রায় ৬৩ কোটি টাকা ব্যয়ে প্রায় ১ লাখ ১৪ হাজার বর্গফুট আয়তনের লিডারশিপ ট্রেনিং সেন্টার ভবন নির্মাণ করা হয়েছে। ১০তলা বিশিষ্ট নবনির্মিত এ প্রশিক্ষণ কেন্দ্রটিতে কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ের সকল স্তরের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীগণের জন্য চাহিদাভিত্তিক, আধুনিক ও যুগোপযোগী প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। এ ভবনের প্রত্যেক ফ্লোরে ১৬০ জন প্রশিক্ষণার্থীর (৮০ জন পুরুষ ও ৮০ জন নারী) আবাসনের সুব্যবস্থাসহ প্রশিক্ষণের আধুনিক সকল সুযোগ-সুবিধা রয়েছে।

এর বাইরে ৪টি পিটিআই-এ মাল্টিপারপাস অডিটোরিয়াম নির্মাণ (সিলেট, বরিশাল, রংপুর ও যশোর) করা হয়েছে। প্রায় ৪৩ কোটি টাকা ব্যয়ে ৪টি পিটিআই-এ এসব আধুনিক মাল্টিপারপাস অডিটোরিয়াম নির্মিত হয়েছে।

৩৫০ আসন বিশিষ্ট প্রতিটি অডিটোরিয়ামে আধুনিক সকল সুযোগ-সুবিধা রয়েছে এবং প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণসহ শিক্ষা সম্পর্কিত বিভিন্ন সভা, সেমিনার, সিম্পোজিয়াম, কর্মশালা ইত্যাদি আয়োজনের ব্যবস্থা রয়েছে।

প্রসঙ্গত, প্রত্যেক পিটিআই-এ প্রতি বছর ২ শতাধিক প্রশিক্ষণার্থী দীর্ঘ মেয়াদী প্রশিক্ষণ গ্রহণ করে থাকে। এ ছাড়া সেখানে বিভিন্ন স্বল্প মেয়াদী প্রশিক্ষণও পরিচালিত হয়।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD