সোমবার, ০৪ মার্চ ২০২৪, ১১:৪১ অপরাহ্ন

ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ফিকি) পথচলার ৬০ বছর

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ২০ নভেম্বর, ২০২৩ ৪:২৫ pm

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির গৌরবময় যাত্রাকে সামনে রেখে ফরেন ইনভেস্টরস চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ফিকি) তাদের ৬০তম বর্ষপূর্তি অনুষ্ঠান উদ্যাপন করতে যাচ্ছে। এ উপলক্ষে রোববার রাজধানীর হোটেল রেডিসন ব্লু-তে ২ দিনব্যাপী ‘৬০তম বর্ষপূর্তি এবং বিনিয়োগ মেলা-২০২৩’ এর আয়োজন করেছে ফিকি।

প্রধান অতিথি হিসেবে ২ দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া তিনি ‘ক্যাটালাইজিং গ্রেটার এফডিআই ফর ভিশন-২০৪১: প্রায়োরিটিজ ফর বিল্ডিং এ কনডিউসিভ ট্যাক্স সিস্টেম ইন বাংলাদেশ’ শীর্ষক একটি গবেষণা বই ও ‘ইএসজি স্ট্রেটেজিস অ্যান্ড ইমপ্যাক্ট ফ্রম দ্য মেম্বারস অব ফিকি’- শীর্ষক প্রকাশনার উদ্বোধন করবেন।

ফিকি’র প্রেসিডেন্ট নাসের এজাজ বিজয় বলেন, ‘আমরা ফিকি’র গৌরবময় যাত্রার ৬০ বছর পূর্তি উদ্যাপন করেছি। অনুষ্ঠানে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রতিফলন সবার সামনে তুলে ধরা হয়েছে। ১৯ থেকে ২০ নভেম্বর ‘ফরএভার ফিউচারস ফরওয়ার্ড’, প্রতিপাদ্য নিয়ে আয়োজিত অনুষ্ঠানটিতে আমাদের স্টেকহোল্ডার, নীতি-নির্ধারক এবং সর্বসাধারণের অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হয়।

দেশি ও বিদেশি বিনিয়োগকারীদের দেশীয় শিল্পে বিনিয়োগে আকৃষ্ট করতে ফিকি সদস্য ও সরকারি স্টেকহোল্ডাররা একসঙ্গে ৪০টি স্টল পরিচালনা করবেন। ২ দিনব্যাপী এ মেলায় বিটুবি ও বিটুসি প্রদর্শন করা হবে। ২০ নভেম্বর পর্যন্ত মেলাটি সকলের জন্য উন্মুক্ত থাকে। ফিকি’র ‘৬০তম বর্ষপূর্তি এবং বিনিয়োগ মেলা-২০২৩’ এর কৌশলগত অংশীদার বাণিজ্য মন্ত্রণালয় ও বিডা। প্রসঙ্গত, টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি চালনায় বিগত ছয় দশক ধরে ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ফিকি) বাংলাদেশের ২১টি খাতজুড়ে ৩৫টি দেশের ২০০টিরও বেশি সদস্যের প্রতিনিধিত্ব করে যাচ্ছে।

বাংলাদেশের সামগ্রিক ফরেন ডেভেলপমেন্ট ইনডেক্স’র ৯০%, সরকারের অভ্যন্তরীণ রাজস্বের ৩০% অবদান এবং ঢাকা স্টক এক্সচেঞ্জে বাজার মূলধনের ২৫% অবদান রাখে ফিকি। বহুজাতিক প্রতিষ্ঠানসমূহের শীর্ষ চেম্বার ফরেন ইনভেস্টরস চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ফিকি) ১৯৬৩ সালে যাত্রা শুরুর পর থেকে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিসহ সার্বিক উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD