রবিবার, ১৬ জুন ২০২৪, ০৩:৫১ অপরাহ্ন

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার তাগিদ সৌদি যুবরাজের

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : শনিবার, ১১ নভেম্বর, ২০২৩ ৯:৪৫ pm

গাজায় সামরিক অভিযান বন্ধ করতে এবং সব জিম্মিদের মুক্তি দিতে দ্রুত পদক্ষেপ নিতে বলেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ইসলামিক ও আরব বিশ্বের সম্মিলিত এক ব্যতিক্রমধর্মী ইসলামিক সম্মেলনের সূচনা বক্তব্যে এ কথা বলেন তিনি। তার এই বক্তব্যের মধ্য দিয়ে সৌদি আরবের রাজধানী রিয়াদে শুরু হয় সম্মেলন।

সৌদি যুবরাজ বলেন, এটি একটি মানবিক বিপর্যয়। ইসরায়েলের এই আগ্রাসন বন্ধ করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের ব্যর্থতা রয়েছে। তিনি আরও বলেন, ইসরায়েলি দখলদারিত্বের অবসান করে ফিলিস্তিনি জনগণের প্রতিষ্ঠিত অধিকার আবার পুনরুদ্ধার করতে হবে। ফিলিস্তিনকে আবার স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করতে হবে, ১৯৬৭ সালে যেমন পূর্ব জেরুজালেমকে রাজধানী করে রাষ্ট্র প্রতিষ্ঠা করা হয়।

ওই সম্মেলনে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলছেন, গাজা ছাড়াও অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর অভিযানও বেড়েছে। তিনি বলেন, ইসরায়েলের আগ্রাসন, আমাদের পবিত্র স্থান দখল, লঙ্ঘন এবং অপবিত্রতা বন্ধ করার জন্য মার্কিন প্রশাসনকে এরই মধ্যে আহ্বান জানানো হয়েছে।

আব্বাস আরও বলেন, কোন সামরিক এবং নিরাপত্তা সমাধান গ্রহণযোগ্য নয় কারণ সবকিছু ব্যর্থ হয়েছে। গাজা বাপশ্চিম তীর থেকে আমাদের জনগণকে বাস্তুচ্যুত করার যে কোনো প্রচেষ্টা আমরা জোরালোভাবে প্রত্যাখ্যান করছি।এদিকে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি প্রশ্ন তুলেছেন, আন্তর্জাতিক সম্প্রদায় কতদিন ইসরায়েলকে আন্তর্জাতিক আইনের ঊর্ধ্বে বলে আচরণ করবে। তিনি বলেন, আন্তর্জাতিক বিশ্ব গাজার ভয়াবহ দৃশ্যের সামনেও হাত-পা গুটিয়ে আছে। একবিংশ শতাব্দীতে হাসপাতালগুলিতে প্রকাশ্যে গোলাগুলি হতে পারে তা কেও কল্পনা করতে পেরেছিলো?

সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার রাতে সম্মেলনের খবর ঘোষণা করে বলেছে যে দেশটি প্রাথমিকভাবে দুটি সম্মেলন আয়োজন করার কথা ছিল, একটি ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি) এবং আরেকটি আরব লীগের। পরে দুই সম্মেলনের পরিবর্তে সব সদ্যেদের সঙ্গে পরামর্শ সাপেক্ষে একটি সম্মেলনের আয়োজন করা হয়।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD