রবিবার, ১৬ জুন ২০২৪, ০৩:৪৬ অপরাহ্ন

ফের বায়ুদূষণের শীর্ষে ঢাকা

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩ ৯:০৬ am
ঢাকায় বায়ুদূষণে অস্বস্তিতে বাসিন্দারা। ছবি- সংগৃহীত

বিশ্বে সবচেয়ে দূষিত বাতাসের শহরগুলোর তালিকায় আবারও প্রথম স্থানে উঠে এসেছে ঢাকা। সোমবার (১৬ অক্টোবর) সকাল ৯টা ৫০ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৯৪ নিয়ে দূষিত শহরের তালিকায় প্রথম স্থানে রয়েছে। গত শনিবারও এ তালিকায় শীর্ষে উঠে এসেছিল ঢাকা।

সোমবার সকালে ভারতের দিল্লি এবং চীনের সাংহাই যথাক্রমে ১৭৬ ও ১৭২ স্কোর নিয়ে তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থান স্থানে রয়েছে।

একিউআই স্কোর ১০১ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয় বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউ সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম ১০ ও পিএম২ দশমিক ৫), এনও২, সিও, এসও২ ও ওজন (৩৩)।

ঢাকা দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে। এর বাতাসের মান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়। এ বছরের শুরুর দিকে ঢাকা বেশ কয়েকবার বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে উঠে আসে।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD