মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০২:২৮ পূর্বাহ্ন

বসুন্ধরা চক্ষু হাসপাতালে বিনামূল্যে ৩৯ রোগীর ছানি অপারেশন

ডেস্ক এডিটর
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৬ অক্টোবর, ২০২৩ ৩:২৩ pm

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে গরিব-দুস্থ ৩৯ জন রোগীর বিনামূল্যে চোখের ছানি ও বাড়তি মাংস অপারেশন করা হয়েছে। বৃহস্পতিবার (২৬ অক্টোবর) বসুন্ধরা আবাসিক এলাকার সাবরিনা সোবহান রোডে অবস্থিত বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, ভিশন কেয়ার ফাউন্ডেশন এবং এ কে এম আবু তাহের ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে দিনব্যাপী এ ফ্রি অপারেশন অনুষ্ঠিত হয়।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের অবৈতনিক পরিচালক এবং ভিশন কেয়ার ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর ডা. মো. সালেহ আহমদের তত্ত্বাবধানে সার্জারিতে অংশ নেন ডা. মজুমদার গোলাম রাব্বি, ডা. আক্তার ফেরদৌসি জাহান এবং ডা. তাসরুবা শাহনাজ। ২১ জন পুরুষ ও ১৮ জন নারীসহ মোট ৩৯ জন রোগীর অপারেশন করা হয়েছে।

এদের মধ্যে ৩৮ জনের চোখের ছানি অপারেশন, একজনের মাংস বৃদ্ধি অপারেশন হয়েছে।
বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের পাবলিক রিলেশন অফিসার ফাইজা রহমান বলেন, গরিব-দুস্থ ও অন্ধ রোগীদের চক্ষু চিকিৎসার সাহায্যার্থে এ উদ্যোগ নেওয়া হয়েছে। ‍দুস্থদের সেবায় আগে থেকেই এ ধরনের প্রক্রিয়া চলে আসছে। সারা দেশে বিনামূল্যে এ ক্যাম্প অনুষ্ঠিত হয়। ক্যাম্পের মাধ্যমে প্রায় ২ হাজার ৮৭৩ জনের বেশি রোগীর বিনামূল্যে অপারেশন করা হয়েছে।

এ ক্যাম্পটি গত ২২ সেপ্টেম্বর কুমিল্লার বরুড়ার গালিমপুর ইউনিয়নের ঝাপুয়া আশ্রাফিয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসায় অনুষ্ঠিত হয়। ওই কাম্পে মোট ২ হাজার রোগীকে বিনামূল্য চিকিৎসা সেবা দেওয়া হয়েছে। এর মধ্য ৩৮০ জনের ছানি, নেত্রনালি ও মাংস বাড়ার কারণে চোখ অপারেশন করা হয়।

চোখের ছানি অপারেশনের উপকারভোগী রওশন আরা বলেন, আমার এক বছর ধরে চোখের সমস্যা। সরকারি সুবিধা আসলে স্থানীয় মেম্বার চেয়ারম্যানের চেনা পরিচিতরাই পায়, আমরা পাই না। কিন্তু এখানে সেসব নেই। সবাই সমান অধিকার পায়।

আরেক উপকারভোগী মাসুমা আক্তার বলেন, ডাক্তার চশমা না দিয়ে অপারেশনের কথা বলে। অপারেশনের টাকা তো নেই। তখন ডাক্তার বলে এখানকার কথা। তারপর এখানে আসি। আমরা এতটাই গরিব যে চোখের অপারেশন করাতে পারিনি, তবে এখানে সব বিনামূল্যে হচ্ছে। আমার জন্য এটা অনেক বড় প্রাপ্তি।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD