মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৩:৫৯ পূর্বাহ্ন

বাংলাদেশকে সব সময় স্থিতিশীল দেখতে চায় ভারত: শ্রিংলা

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৭ নভেম্বর, ২০২৩ ৭:৩৭ pm

ভারত সব সময়ই বাংলাদেশকে একটি শক্তিশালী, স্থিতিশীল, শান্তিপূর্ণ ও সমৃদ্ধ দেশ হিসেবে দেখতে চায় বলে জানিয়েছেন ভারতের সাবেক পররাষ্ট্রসচিব ও জি২০র মুখ্য সমন্বয়ক হর্ষ বর্ধন শ্রিংলা।

তিনি বলেন, বাংলাদেশের উন্নয়ন ও প্রবৃদ্ধি মানে ভারতের উন্নয়ন ও প্রবৃদ্ধি এবং ভারতের উন্নয়ন ও প্রবৃদ্ধি মানে বাংলাদেশের উন্নয়ন ও প্রবৃদ্ধি। দেশ দুটি পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে অনন্য এই দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে বলে আশা ব্যক্ত করেন সাবেক পররাষ্ট্রসচিব।

বৃহস্পতিবার নয়াদিল্লিতে ‘বাংলাদেশ: ফ্রম বাস্কেট কেইস টু এশিয়ান টাইগার’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা জানান। বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

স্যামুয়েল রিচার্ডের লেখা ‘বাংলাদেশ: ফ্রম বাস্কেট কেইস টু এশিয়ান টাইগার’ বইটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের আমলে বিভিন্ন খাতে অর্জিত বাংলাদেশের অভাবনীয় সাফল্য ও উন্নয়নের অগ্রগতি তুলে ধরা হয়েছে।

অনুষ্ঠানের এক অংশ বইটিকে উপজীব্য করে এক বিশেষ প্যানেল আলোচনার আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান, হাইকমিশনের মিনিস্টার (কন্স্যুলার) সেলিম মো. জাহাঙ্গীর, প্রেস সচিব সাবান মাহমুদসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিকরা।

উন্নয়নশীল দেশগুলোর জন্য গবেষণা ও তথ্য ব্যবস্থার (রিস) অধ্যাপক ড. প্রবীর দে আলোচনায় অংশ নিয়ে কানেক্টিভিটিকে(সংযোগ) শক্তিশালী বাংলাদেশ-ভারত সম্পর্কের অন্যতম প্রধান উপাদান হিসেবে উল্লেখ করেন। এ সময় ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট রোহতকের পরিচালক অধ্যাপক ধীরাজ শর্মা বাংলাদেশের সাম্প্রতিক সময়ের উন্নয়ন সাফল্যের পেছনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী নেতৃত্বকে মূল অনুঘটক হিসেবে অভিহিত করেন।

সমাপনী বক্তব্যে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান বাংলাদেশের অগ্রগতিশীল অর্থনীতি, শিক্ষা, তথ্য-প্রযুক্তি, স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন ও অবকাঠামোগত উন্নয়নসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের ঈর্ষণীয় সাফল্যের বিভিন্ন দিক তুলে ধরেন। এছাড়া, তিনি বাংলাদেশের উন্নয়নের একটি উল্লেখযোগ্য অংশীদার হওয়ায় ভারত সরকার ও জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

হাইকমিশনের মিনিস্টার (কন্স্যুলার) সেলিম মো. জাহাঙ্গীর অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এবং বইটির উপরে সংক্ষেপে আলোকপাত করেন।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD