বুধবার, ২৯ মে ২০২৪, ১১:৫৬ অপরাহ্ন

বিজিএমইএ, ইরাকি ফেডারেশন অফ চেম্বার্স দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে একসঙ্গে কাজ করতে আগ্রহী

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২২ আগস্ট, ২০২৩ ৮:৪৫ pm

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এর সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে বিজিএমইএ এর একটি প্রতিনিধিদল নতুন বাজারে বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ খতিয়ে দেখার জন্য বর্তমানে ইরাক সফরে রয়েছেন।

প্রতিনিধিদলের সদস্যরা হলেন বিজিএমইএ এর সাবেক সহ-সভাপতি (অর্থ) মোহাম্মদ নাসির; বিজিএমইএ এর সাবেক পরিচালক নজরুল ইসলাম; বাংলা পোশাক লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সোহেল; বাংলা পোশাক লিমিটেড এর পরিচালক মোঃ শওকত হোসেন এবং বনিকা ফ্যাশন লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক নিশের খান।

প্রতিনিধিদল তাদের চার দিনের সফরে বাংলাদেশ ও ইরাকের বাণিজ্য সম্পর্ক জোরদার করতে ইরাক সরকারের মন্ত্রী, বাণিজ্য সংস্থা, ব্যবসায়ী সম্প্রদায় এবং অন্যান্য অংশীজনদের সাথে বৈঠক করেছেন।

বিজিএমইএ প্রতিনিধিদল ২২শে আগস্ট ২০২৩ ফেডারেশন অব ইরাকি চেম্বারস অফ কমার্স এর সভাপতি আব্দুলরাজাক আল-জুহিরে (অনফঁষৎধুধশ অষ-তঁযববৎব) এর সাথে দেখা করেন। সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলোতে ইরাক এবং বাংলাদেশের অংশীজনদের মধ্যে অংশীদারিত্ব গড়ে তোলার জন্য সম্ভাব্য সহযোগিতা নিয়ে আলোচনা করেন।

বৈঠকে ইরাকে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ফজলুল বারী, ইরাকি ফেডারেশন অব ইন্ডাষ্টিজ এর সভাপতি আদিল ও. হূসেন এবং কিরকুক চেম্বার অফ কমার্সের সভাপতি সাবাহালদিন আল-সালিহি (ঝধনধযধষফরহ অষ-ঝধষরযর)-ও উপস্থিত ছিলেন।

বৈঠকে তারা দুই দেশের বিনিয়োগের পরিবেশ, দ্বিপাক্ষিক বানিজ্য ও বিনিয়োগের বিরাজমান সুযোগ এবং সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।

দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগ ও সম্পৃক্ততার সুবিধার্থে এবং বাণিজ্য ও বিনিয়োগের বিভিন্ন ক্ষেত্রে বেসরকারি খাতগুলোর মধ্যে সমন্বয় বাড়াতে উভয় পক্ষ কিভাবে একত্রে কাজ করতে পারে, সে বিষয়েও তারা আলোচনা করেন।

বৈঠকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বাংলাদেশকে অবকাঠামো উন্নয়ন এবং বিনিয়োগবান্ধব সুবিধাসহ বিনিয়োগের জন্য একটি প্রতিশ্রুতিশীল এবং আকর্ষণীয় গন্তব্য হিসেবে তুলে ধরেন।

তিনি ইরাকি চেম্বারস অব কমার্সের সভাপতিকে বাংলাদেশে বিনিয়োগের অনুকূল পরিবেশের সুবিধা গ্রহন করে লাভবান হওয়ার জন্য ইরাকি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগে উৎসাহিত করার জন্যও অনুরোধ জানান।

ফারুক হাসান বাংলাদেশের পোশাক শিল্প, বৈশ্বিক বাজারে শিল্পের শক্তিশালী অবস্থান এবং ইরাকের বাজারে বাংলাদেশের পোশাক রপ্তানির সম্ভাবনার একটি সংক্ষিপ্ত বিবরণও তুলে ধরেন।

ইরাকি চেম্বারস অব কমার্সের সভাপতি আবদুলরাজাক আল-জুহিরে বিজিএমইএ প্রতিনিধিদলকে ইরাকে বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ সম্পর্কে অবহিত করেন এবং ইরাকে ব্যবসা করতে সহযোগিতার আশ্বাস দেন।

তিনি বিজিএমইএ প্রতিনিধিদলের ইরাক সফরের প্রশংসা করে বলেন, এটি বাংলাদেশ ও ইরাকের মধ্যে ব্যবসায়িক দিগন্ত প্রসারিত করার পথ প্রশস্ত করবে।

তিনি দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ উন্নীত করতে বাংলাদেশের এফবিসিসিআই (ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি) এর সঙ্গে ইরাকি ফেডারেশন অব চেম্বারের সম্পৃক্ত হওয়ার বিষয়েও আগ্রহ প্রকাশ করেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান ইরাকি ক্রেতাদের কাছে বাংলাদেশি পোশাক প্রদর্শনের জন্য বিজিএমইএ প্রতিনিধিদলকে স্থানের ব্যবস্থা করে দেয়া এবং বিটুবি মিটিং আয়োজনের জন্য ইরাকি চেম্বারস অব কমার্সকে ধন্যবাদ জানান।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD